ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

শবরীমালা ঘটনায় উত্তাল কেরালা, গ্রেফতার ৭৫০

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৯ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০১৯
শবরীমালা ঘটনায় উত্তাল কেরালা, গ্রেফতার ৭৫০ কেরালায় বিক্ষোভ

শবরীমালা মন্দিরে নারী প্রবেশের ঘটনাকে কেন্দ্র করে এখন উত্তাল ভারতের কেরালা। মন্দিরে নারী প্রবেশের প্রতিবাদে চলছে হরতাল, সংঘর্ষ। এখন পর্যন্ত সংঘর্ষে নিহত হয়েছেন একজন ও আহত হয়েছেন কমপক্ষে ৩০ জন। গ্রেফতার করা হয়েছে প্রায় ৭৫০ জনকে। 

ঘটনার শুরু বুধবার (২ জানুয়ারি)। এদিন ভোরে মধ্যবয়সী ঋতুমতী দুই নারী প্রশাসনের সহায়তায় শবরীমালা মন্দিরে প্রবেশ করে প্রার্থনা করেন।

 

এ ঘটনা জানার পর এর প্রতিবাদে হরতাল ডাকা হয়। রাস্তায় নামে হাজারও মানুষ। এসময় তারা রাস্তা অবরোধ করে দেয় এবং সব দোকান, মল বন্ধ করে দেয়।  বাধা দিলে পুলিশকে লক্ষ করে তারা হাতবোমা, পাথর ছুড়তে থাকে। পুলিশের সঙ্গে দফায় দফায় সংঘর্ষে আহত হয় প্রায় ৩০ জন। এ ঘটনায় প্রায় ৭৫০ জনকে গ্রেফতার করা হয়েছে।  

কেরালা হাইকোর্টের ১৯৯১ সালের নির্দেশ অনুযায়ী ১০ থেকে ৫০ বছরের ঋতুমতী নারী ওই মন্দিরে প্রবেশ করতে পারেন না। সন্দেহজনক নারীদের মন্দির কর্তৃপক্ষের কাছে বয়সের প্রমাণপত্র দাখিল করতে হয়। এই প্রথার বিরুদ্ধে গত সেপ্টেম্বর মাসে সর্বোচ্চ আদালত তার রায়ে সেই বৈষম্য দূর করেন।  

গত বুধবার ভোরে বিন্দু ও কনকদূর্গা নামে দুই নারী মন্দিরে প্রবেশ করেন। আর এরপর থেকেই উত্তাল হয়ে উঠেছে কেরালা।

বাংলাদেশ সময়: ১২৩৯ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০১৮
আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ