ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

ইন্দোনেশিয়ায় সুনামিতে নিহত বেড়ে ৪৩, আহত ৫৮৪

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩০ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৮
ইন্দোনেশিয়ায় সুনামিতে নিহত বেড়ে ৪৩, আহত ৫৮৪ সুনামি আঘাত হেনেছে ইন্দোনেশিয়ায়, ছবি: সংগৃহীত

ঢাকা: ইন্দোনেশিয়ার লামপাং প্রদেশের উপকূল এলাকায় ভয়াবহ সুনামিতে মৃতের সংখ্যা বেড়ে ৪৩ জনে দাঁড়িয়েছে। এছাড়া আহত বেড়ে ১৬৫ থেকে ৫৮৪ জন হয়েছে বলে দেশটির দুর্যোগ মোকাবিলা সংস্থা জানিয়েছে।

শনিবার (২২ ডিসেম্বর) দিবাগত রাতে বড় ধরনের সুনামি আঘাত হানে প্রদেশটির সুন্দা স্ট্রেইটের চারপাশের সৈকতগুলোতে। এছাড়া উচ্চ গতির এ সুনামিতে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছে কর্তৃপক্ষ।

সেইসঙ্গে তারা ওই এলাকায় বড় ধরনের সতর্কতাও জারি করেছে।

আরও পড়ুন>> ইন্দোনেশিয়ায় সুনামিতে ২০ জনের মৃত্যু, আহত ১৬৫

ইন্দোনেশিয়ান আবহাওয়াবিজ্ঞান, ক্লিম্যাটোলজি এবং জিওফিজিক্যাল এজেন্সি (বিএমকেজি) বলছে, এ সুনামি কোনো ভূমিকম্পের কারণে সৃষ্টি হয়নি। সম্ভবত লামপাংয়ের মাউন্ট ক্রাকাতোয়া দ্বীপের আগ্নেয়গিরি প্রভাব থেকে এর উৎপত্তি হয়েছে। ক্রাকাতোয়া দ্বীপের আগ্নেয়গিরি ফুঁসছে, ছবি: সংগৃহীতসামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা এ সুনামির একটি ভিডিওতে দেখা গেছে, বেশ উচ্চ গতিতে সৈকতগুলোতে আঘাত হানছে সুনামি। আর এতে মুহূর্তেই ভেসে যাচ্ছে আশপাশের স্থাপনা।

এর আগে সম্প্রতি দক্ষিণ-পূর্ব এশিয়ার দ্বীপরাষ্ট্র ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্পের পর সৃষ্ট সুনামিতে যেনো ধ্বংসস্তূপে পরিণত হয় সুলাওয়েসি দ্বীপ। যাতে নিহত হয়েছিলেন প্রায় এক হাজার ২০০ মানুষ। এছাড়াও দেশটিতে ছোট-বড় সুনামি প্রায়ই হয়ে যাচ্ছে বলে সংবাদমাধ্যম বলছে।

বাংলাদেশ সময়: ০৭২৫ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৮
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।