ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পুতিনের সঙ্গে বৈঠক বাতিলই করে দিলেন ট্রাম্প

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৭ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৮
পুতিনের সঙ্গে বৈঠক বাতিলই করে দিলেন ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ছবি: সংগৃহীত

ঢাকা: চলমান ইউক্রেন-রাশিয়ার উত্তেজনাসহ নানা কারণে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে নির্ধারিত বৈঠকটি অবশেষে করছেনই না মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বৃহস্পতিবার (২৯ নভেম্বর) আর্জেন্টিনায় জি-২০ সম্মেলনে রওনা হওয়ার পর ট্রাম্প টুইট বার্তায় প্রত্যাশিত ওই বৈঠক বাতিলের ঘোষণা দেন।

এতে তিনি বলেন, রাশিয়ার আটক করা জাহাজ এবং নাবিকরা ইউক্রেনে এখনও ফেরেননি।

এটা অসুভ লক্ষণ। আর চলমান এই বাস্তব সংকটের পরিপ্রেক্ষিতে বুয়েনস আয়ার্সে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক না করাটা সবার জন্য ভালো হবে বলে আমি মনে করি।

তবে রুশি সংবাদমাধ্যম বলছে, ওই সংকটসহ নানা কারণে বৈঠকটি বাতিল করেছেন ডোনাল্ড ট্রাম্প।

যদিও এর আগে পূর্বনির্ধারিত ওই বৈঠকটি অনুষ্ঠিত হতে যাচ্ছে বলে ক্রেমলিনকে জানিয়েছিল ওয়াশিংটন। তবে এরও আগে ইউক্রেন সংকটের কারণে বৈঠকটি বাতিল করে দেওয়ার হুমকি দিয়েছিলেন ট্রাম্প নিজেই।

তখন তিনি বলেছিলেন, ক্রিমিয়া উপকূলের কাছে রাশিয়া-ইউক্রেনের ঘটনার ‘পূর্ণাঙ্গ বিবরণের’ অপেক্ষা করছেন তিনি। এরপরে তিনি ওই বৈঠকের ব্যাপারে পুরো সিদ্ধান্তে পৌঁছবেন। তবে তিনি এও বলেছিলেন, সম্ভবত এ বৈঠক হবে না।  

যা এখন বাতিলই করে দিলেন।

আর্জেন্টিনার রাজধানী বুয়েনস আয়ার্সে অনুষ্ঠেয় শিল্পোন্নত দেশগুলোর জি-২০ সম্মেলনের ফাঁকে ১ ডিসেম্বর শীর্ষ এ দুই নেতার মধ্যে বৈঠক হওয়ার কথা ছিল।

বাংলাদেশ সময়: ০৯৪০ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৮
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।