ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

ব্রেক্সিট চুক্তি বাতিল করলে ‘ভালো কিছু’ দেবে না ইইউ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১২ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৮
ব্রেক্সিট চুক্তি বাতিল করলে ‘ভালো কিছু’ দেবে না ইইউ পার্লামেন্টে টেরিজা মে/ছবি: সংগৃহীত

সংসদে প্রস্তাবিত ব্রেক্সিট চুক্তি যদি সংসদ সদস্যরা বাতিল করে দেন তাহলে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ‘ভালো কিছু’ দেবে না বলে মন্তব্য করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে। 

শুক্রবার (২৩ নভেম্বর) বিবিসিকে মে বলেন, সংসদে ওই চুক্তি বাতিলের ফলাফল হবে ‘আরও ভঙ্গুর ও অনিশ্চিত’।  

রোববার (২৫ নভেম্বর) ইইউ’র এক শীর্ষ সম্মেলনে টেরিজা মে প্রস্তাবিত ব্রেক্সিট চুক্তি সই হওয়ার কথা রয়েছে।

তবে জিব্রালটার ইস্যুতে এখন মতৈক্যে আসতে পারেনি কোনো পক্ষই। চুক্তি সই হলে সেটি ডিসেম্বর মাসে অনুমোদনের জন্য সংসদে উত্থাপিত হবে।  

সংসদ চুক্তি অনুমোদন না করলে ইইউ ভালো কিছু দেবে না উল্লেখ করলেও ইইউ ছাড়া ব্রিটেন ভালো থাকবে কিনা সে বিষয়ে অবশ্য মন্তব্য করেননি মে।  

জিব্রালটার ইস্যুতে ভবিষ্যৎ বাণিজ্যিক দেনদরবারে ইইউ’র সঙ্গে যুক্তরাজ্য আলোচনা করে সিদ্ধান্ত নেওয়ার লিখিত নিশ্চয়তা চায় স্পেন। দেশটির প্রধানমন্ত্রী পেদ্রো স্যানচেজ জানান, এই শর্ত পূরণের আগে রোববার চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তার যাওয়া অনিশ্চিত।  

এদিকে সংসদ যদি চুক্তি বাতিল করে দেয় তাহলে বিকল্প পরিকল্পনা কী হবে সে বিষয়েও বিবিসির কাছে মতামত ব্যক্ত করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। তবে সেই ‘প্ল্যান-বি’ বর্তমান চুক্তির থেকে খুব বেশি আলাদা হবে না বলেও জানান মে।  

বাংলাদেশ সময়: ০২০৯ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৮
এসএইচএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।