ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কুখ্যাত যুদ্ধাপরাধী চৌধুরী মঈনুদ্দীনের আয়েশি দিনকাল-১

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৭ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৭
কুখ্যাত যুদ্ধাপরাধী চৌধুরী মঈনুদ্দীনের আয়েশি দিনকাল-১ বাঁয়ের ছবিতে মৃত্যুদণ্ডপ্রাপ্ত যুদ্ধাপরাধী চৌধুরী মঈনুদ্দীনের বসবাসের এলাকা, ডানে ব্যাগ হাতে গাড়িতে উঠছেন তিনি। ছবি: সংগৃহীত

কুখ্যাত যুদ্ধাপরাধী চৌধুরী মঈনুদ্দীনকে পাকড়াও করতে ইন্টারপোল তার নাম ‘ওয়ান্টেড’ তালিকায় প্রকাশ করলেও লন্ডনে বেশ আয়েশেই জীবন কাটছে মৃত্যুদণ্ডপ্রাপ্ত এ আসামির। একেবারে ইন্টারপোলেরই নাকের ডগায়। 

আন্তর্জাতিক সংস্থাটির সদস্যরা তাকে খুঁজে না পেলেও ব্রিটিশ একটি সংবাদমাধ্যমের সাংবাদিক উত্তর লন্ডনের উপকণ্ঠে আলিশান বাড়িতে বেশ সাবলীল ও আয়েশি জীবন-যাপনে দেখতে পান বুদ্ধিজীবী হত্যার অন্যতম এ হোতাকে। ব্যাগ হাতে গাড়িতে উঠছেন মৃত্যুদণ্ডপ্রাপ্ত যুদ্ধাপরাধী চৌধুরী মঈনুদ্দীন।                     <div class=

ছবি: সংগৃহীত" src="http://cdn.banglanews24.com/media/imgAll/2016October/bg/MueenUddin-bg20171228162513.jpg" style="width:100%" />মহান একাত্তরে মুক্তিযুদ্ধ চলাকালে ৯ জন শিক্ষক, ৬ জন চিকিৎসক ও ৩ জন সাংবাদিকসহ ১৮ বিশিষ্ট ব্যক্তিকে হত্যাকারী আলবদর বাহিনীর এই নেতৃত্বদাতার বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ প্রমাণ হওয়ায় ২০১৩ সালে মৃত্যুদণ্ড ঘোষিত হয়। মুক্তিযুদ্ধের পরপরই পালিয়ে যাওয়া মঈনুদ্দীনের অনুপস্থিতিতেই তার বিচারকার্য হয়।

যুদ্ধাপরাধের বিচারে সচেষ্ট বাংলাদেশ সরকার ওই রায় ঘোষণার পর কুখ্যাত এই বদর নেতাকে ফিরিয়ে আনতে ইন্টারপোলের দ্বারস্থ হয়। এই প্রেক্ষিতে গত জুলাইয়ে ২৫ জন ‘মোস্ট ওয়ান্টেড’ ব্রিটিশ ব্যক্তির তালিকায় সাজাপ্রাপ্ত যুদ্ধাপরাধী মঈনুদ্দীনেরও নাম প্রকাশ করে অপরাধী আটকে সহায়তাদাতা আন্তর্জাতিক সংস্থাটি।  

দ্বিতীয় অংশ পড়তে চোখ রাখুন বাংলানিউজে…

বাংলাদেশ সময়: ১৪০১ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad