ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইস্তাম্বুলে নাইটক্লাবে হামলার দায় স্বীকার আইএসের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৮ ঘণ্টা, জানুয়ারি ২, ২০১৭
ইস্তাম্বুলে নাইটক্লাবে হামলার দায় স্বীকার আইএসের সান্তা ক্লজের বেশ-ভূষায় এসে হামলা চালায় ওই বন্দুকধারী। ছবি: সংগৃহীত

ঢাকা: ইংরেজি নববর্ষবরণের রাতে তুরস্কের প্রধান ও অভিজাত নগরী ইস্তাম্বুলের জনাকীর্ণ নাইটক্লাবে প্রাণঘাতী সন্ত্রাসী হামলার দায় স্বীকার করেছে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)।

শনিবার (৩১ ডিসেম্বর) মধ্যরাতে ওই হামলার দু’দিনের মাথায় সোমবার (২ জানুয়ারি) এক বিবৃতি দিয়ে এ দায় স্বীকার করলো তারা।  

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, আইএসে এমন সময় দায় স্বীকার করলো যখন হামলায় জড়িত সন্ত্রাসীকে খুঁজতে হন্যে হয়ে খুঁজছে তুরস্কের নিরাপত্তা বাহিনী।

বিবৃতিতে আইএসের পক্ষ থেকে বলা হয়, ধর্মভ্রষ্ট খ্রিস্টানরা ওই নাইটক্লাবে বর্ষবরণ উদযাপন করছিলো বিধায় তাদের ওপর এই হামলা চালানো হয়েছে।

শনিবার রাতে (১ জানুয়ারির প্রথম প্রহরে) এশিয়া ও ইউরোপের মধ্যবর্তী নগরী খ্যাত ইস্তাম্বুলের বেসিকতাস এলাকার জনপ্রিয় রেইনা নাইটক্লাবে ওই সন্ত্রাসী হামলা হয়। এতে শেষ খবর পর্যন্ত  ৩৯ জন নিহত ও ৬৯ জন আহত হয়েছে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে। এদের মধ্যে বেশ কয়েকজন বিদেশি নাগরিক রয়েছেন।

সংবাদমাধ্যম জানায়, একজন বন্দুকধারী সান্তা ক্লজের বেশ-ভূষায় এসে হামলা চালায়। তার নির্বিচারে গুলি বর্ষণকে রোমহর্ষক বলে বর্ণনা করেন প্রত্যক্ষদর্শীরা।

এ হামলার তীব্র নিন্দা জানিয়ে জড়িতদের বিরুদ্ধে ভয়ংকর পরিণতির হুঁশিয়ারি দিয়েছেন প্রেসিডেন্ট রজব তৈয়্যব এরদোগান ও প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম।

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।