ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

সহজ হচ্ছে ভারতীয় পাসপোর্ট নীতি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৫ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৬
সহজ হচ্ছে ভারতীয় পাসপোর্ট নীতি

পাসপোর্ট প্রত্যাশীদের ভারতীয় পাসপোর্ট পেতে কম-বেশি সবাইকে ঝামেলা পোহাতে হয়। পাসপোর্ট সংশ্লিষ্টরা দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছেন পাসপোর্ট প্রক্রিয়া সহজ করার।

ঢাকা: পাসপোর্ট প্রত্যাশীদের ভারতীয় পাসপোর্ট পেতে কম-বেশি সবাইকে ঝামেলা পোহাতে হয়। পাসপোর্ট সংশ্লিষ্টরা দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছেন পাসপোর্ট প্রক্রিয়া সহজ করার।

এমন দাবির পরিপ্রেক্ষিতে পররাষ্ট্র মন্ত্রণালয় পাসপোর্ট নীতি পরিবর্তন করে সহজ করেছে বলে জানান দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। রোববার (২৫ ডিসেম্বর) ভারতীয় সংবাদমাধ্যমগুলো এমন খবর জানায়।

পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ (ফাইল ফটো)শুক্রবার সুষমা স্বরাজ এক টুইট বার্তায় জানান, পাসপোর্ট নীতিতে আমরা গুরুত্বপূর্ণ পরিবর্তন এনেছি। জনতার দাবিতে সাড়া দিয়ে এটি করা হয়েছে।

নতুন নিয়ম অনুযায়ী এতিম ছেলেমেয়ে, সিঙ্গেল মা, সরকারি কর্মচারী বা কর্মকর্তা, সাধুসহ অন্যদের ক্ষেত্রে প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ পরিবর্তন করা হয়েছেন বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী।

নাগরিকদের ডিজিটাল সেবা নিশ্চিত করতে পাসপোর্ট ও বাণিজ্য সংক্রান্ত বিষয়ে এ পরিবর্তন আনা হয়েছে বলে জানান ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বিকাশ স্বরূপ।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্তারা, ছবি: সংগৃহীতনতুন নিয়ম অনুযায়ী বিভিন্ন ক্যাটাগরির পাসপোর্টের আবেদনকারীদের প্রয়োজনীয় কাগজপত্রের আনুষ্ঠানিকতা কমিয়ে ঝামেলা ও জটিলতামুক্ত করা হবে।

চলতি বছরের শুরুতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাসপোর্ট জটিলতা কমানোর কথা বলা হয়েছে। এটি তারই ফল বলে মনে করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৬
টিআই

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।