ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

টাইম’র বর্ষসেরা ব্যক্তিত্ব ‘বিভক্ত আমেরিকার প্রেসিডেন্ট’ ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৫ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১৬
টাইম’র বর্ষসেরা ব্যক্তিত্ব ‘বিভক্ত আমেরিকার প্রেসিডেন্ট’ ট্রাম্প ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সাময়িকী টাইম’র বিচারে এ বছরের সেরা ব্যক্তিত্ব বা ‘পারসন অব দ্য ইয়ার’ নির্বাচিত হয়েছেন দেশটির নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

ঢাকা: যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সাময়িকী টাইম’র বিচারে এ বছরের সেরা ব্যক্তিত্ব বা ‘পারসন অব দ্য ইয়ার’ নির্বাচিত হয়েছেন দেশটির নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।  

তাকে ‘বিভক্ত আমেরিকার প্রেসিডেন্ট’ (প্রেসিডেন্ট অব দ্য ডিভাইডেড স্টেটস অব আমেরিকা) আখ্যা দিয়ে টাইম বলেছে, আমেরিকার রাজনীতিতে ঝড়ের বেগে ‘পরিবর্তন’ আনায় ট্রাম্পকে এ খেতাব দেওয়া হয়েছে।

বুধবার (৭ ডিসেম্বর) সাময়িকীটির বিচারক পরিষদ এ ঘোষণা দেয়। সে হিসেবে টাইমের চলতি বছরের চূড়ান্ত সংখ্যার প্রচ্ছদে শোভা পাবে আমেরিকার রাজনীতির ‘বাঁক’ ঘুরিয়ে দেওয়া এ ধনকুবেরের ছবি। এরইমধ্যে টাইমের অনলাইন সংস্করণে প্রচ্ছদটি প্রকাশও করা হয়েছে।

এ বিষয়ে সাময়িকীটির ব্যবস্থাপনা সম্পাদক ন্যান্সি গিবস বলেন, “আমার মনে হয় না এর আগে এমন কোনো ব্যক্তিকে দেখেছি, যিনি এমন অস্বাভাবিক পন্থায় চলে-বলে বছরের কার্যক্রমে প্রভাব বিস্তার করেছেন। ” 

টাইমের টুইটারে এ ঘোষণা প্রকাশ হওয়ার আগে এনবিসি’র ‘টুডে’ অনুষ্ঠানে বিষয়টি জানানো হয়। তখন ট্রাম্পের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, “এটা আমার জন্য অনেক অনেক বড় সম্মানের। ”

এবারের প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্প অন্যতম প্রধান দল রিপাবলিকান পার্টির প্রার্থী থাকলেও তার চাঁছাছোলা বক্তব্যের কারণে তুমুল বিতর্কের মুখে পড়েন। বিশেষত মুসলিম, অভিবাসী ও নারীদের বিষয়ে দৃষ্টিভঙ্গি ট্রাম্পকে সমালোচনার শূলে চড়িয়েছে। কিন্তু চূড়ান্ত নির্বাচনে সেই ট্রাম্পই হারিয়ে দেন অপেক্ষাকৃত ‘উঁচুমানের ব্যক্তিত্ব’ হিলারিকে। তার এ বিজয়কে এখনও ‘অপ্রত্যাশিত’ বলে প্রচার করছে আমেরিকান অনেক সংবাদমাধ্যম।

এ বছর বর্ষসেরা ব্যক্তিত্ব খেতাব জেতার সংক্ষিপ্ত তালিকায় ছিলেন প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের প্রধান প্রতিদ্বন্দ্বী সাবেক ফ্রার্স্ট লেডি ও পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়্যব এরদোগানের মতো বিশ্বনেতারা। এমনকি পাঠকদের ভোটে বর্ষসেরা ব্যক্তিত্ব হয়েছিলেন মোদী। সেই ভোটে ট্রাম্প অনেক পেছনেই পড়েছিলেন। কিন্তু সম্পাদকীয় পরিষদের চূড়ান্ত বিচারে তিনিই হলেন বর্ষসেরা ব্যক্তিত্ব।

১৯২৭ সাল থেকে টাইম বর্ষসেরা ব্যক্তিত্ব নির্বাচন করে আসছে। তাদের এই খেতাব পেয়েছিলেন যুক্তরাষ্ট্রের প্রায় সব প্রেসিডেন্ট, জার্মানির স্বৈরশাসক অ্যাডলফ হিটলার, ইরানের আধ্যাত্মিক নেতা আয়াতুল্লাহ খোমেনী, ভারতবর্ষের স্বাধীনতা আন্দোলনের অবিসংবাদিত নেতা মহাত্মা গান্ধী ও পোপ ফ্রান্সিসের মতো ব্যক্তিত্বরা। বছরের খবরে প্রভাব বিস্তার অর্থাৎ সংবাদের শিরোনাম হওয়ার বিচারে বর্ষসেরা ব্যক্তিত্ব নির্বাচন করে থাকে টাইম।

বাংলাদেশ সময়: ১৮৪৪ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০১৬/আপডেট ২০২০ ঘণ্টা
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।