ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইয়েমেন সংকটে ‘অন্ধের আচরণ’ করছে বিশ্ব

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩২ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১৬
ইয়েমেন সংকটে ‘অন্ধের আচরণ’ করছে বিশ্ব ছবি: সংগৃহীত

যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনের মানবিক সংকটের বিষয়ে বিশ্ব সম্প্রদায় অন্ধের মতো আচরণ করছে বলে অভিযোগ করেছে জাতিসংঘ। বিশ্ব সংস্থাটির জ্যেষ্ঠ কর্মকর্ত‍া জ্যামি ম্যাকগোল্ড্রিক বলেছেন, ইয়েমেনকেন্দ্রিক রাজনীতি মানবতাকেও তুচ্ছ করে দিয়েছে।

ঢাকা: যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনের মানবিক সংকটের বিষয়ে বিশ্ব সম্প্রদায় অন্ধের মতো আচরণ করছে বলে অভিযোগ করেছে জাতিসংঘ। বিশ্ব সংস্থাটির জ্যেষ্ঠ কর্মকর্ত‍া জ্যামি ম্যাকগোল্ড্রিক বলেছেন, ইয়েমেনকেন্দ্রিক রাজনীতি মানবতাকেও তুচ্ছ করে দিয়েছে।

বুধবার (৭ ডিসেম্বর) জাতিসংঘের কর্মকর্তা ম্যাকগোল্ড্রিকের এই বক্তব্য আন্তর্জাতিক সংবাদমাধ্যমে উঠে এসেছে। সংবাদমাধ্যমে ইয়েমেনের সবশেষ পরিস্থিতিও তুলে ধরা হয়েছে।

খবরে বলা হয়েছে, শিয়া সম্প্রদায়পন্থি হুথি বিদ্রোহী ও সৌদি আরবের সমর্থনপুষ্ট সুন্নি সম্প্রদায়পন্থি সরকারি বাহিনীর মধ্যে ক্ষমতা দখলের লড়াইয়ে এখন পর্যন্ত প্রাণ গেছে ১০ হাজারেরও বেশি মানুষের। গৃহহারা হয়েছে সাড়ে ৩১ লাখেরও বেশি মানুষ। নারী ও শিশুদের অবস্থা একেবারে করুণ। সদ্যজাত শিশুরা পুষ্টির অভাবে ছটফট করছে।

এই পরিস্থিতিতে যে খাবার ও বাসস্থানের মানবিক সংকট তৈরি হয়েছে, তার কিছুটা লাঘবে আন্তর্জাতিক অনেক সংস্থা এগিয়ে এলেও তাদের ত্রাণ বা সহযোগিতার ৫০ ভাগও ঠিকভাবে পৌঁছাতে পারছে না।

ম্যাকগোল্ড্রিক বলেন, “এখানে মানবতার ছিঁটেফোটাও দেখা যাচ্ছে না। বিশ্ব ইয়েমেনের বিষয়ে অন্ধের মতো আচরণ করছে। এই মুহূর্তে আমরা সংকট মোকাবেলায় একেবারেই অসমর্থ। এটা নজিরবিহীন। এখানকার রাজনীতি মানবতাকেও তুচ্ছ করে দিয়েছে। ”

এদিকে, যেকোনো সময় হামলায় প্রাণ হারানোর শঙ্কায় আতঙ্কে দিন গুজরান করছেন বেঁচে থাকা ইয়েমেনিরা। মাহদি আলি আব্দুল্লাহ নামে একজন সংবাদমাধ্যমকে বলছিলেন তার ভীতির কথা।  

স্ত্রী ও নয় সন্তান নিয়ে নিরাপদ আশ্রয়ের খোঁজে পালাতে থাকা মাহদি বলেন, মানুষ খেতে পারছে না। ঘুমাতে পারছে না। এক ভয়ানক বিপদে আছি আমরা। যেকোনো সময় হামলার শঙ্কায় আমরা ভীত। সেজন্য এক স্থান থেকে আরেক স্থানে দৌঁড়ে পালাচ্ছি।

মাহদি পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য অবিলম্বে বিশ্ব সম্প্রদায়ের হস্তক্ষেপ কামনা করেন।

বাংলাদেশ সময়: ১৪২৯ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।