ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

তামিলনাড়ুর ‘আম্মা’ জয়ললিতা আর নেই

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০১ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০১৬
তামিলনাড়ুর ‘আম্মা’ জয়ললিতা আর নেই

ভারতের তামিলনাড়ু রাজ্যের মুখ্যমন্ত্রী এবং ‘আম্মা’ খ্যাত জনপ্রিয় নেত্রী জয়ললিতা আর নেই।

ঢাকা: ভারতের তামিলনাড়ু রাজ্যের মুখ্যমন্ত্রী এবং ‘আম্মা’ খ্যাত জনপ্রিয় নেত্রী জয়ললিতা (৬৮) আর নেই। তামিলনাড়ু রাজধানী চেন্নাইয়ের অ্যাপলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

সোমবার (০৫ ডিসেম্বর) স্থানীয় সময় দিনগত রাত ১১টা ৩০ মিনিটে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

অ্যাপোলো হাসপাতাল কর্তৃপক্ষের বরাত দিয়ে বাংলাদেশ সময় মধ্যরাতে ভারতীয় সংবাদমাধ্যমগুলো এ খবর জানায়। গত প্রায় তিনমাস ধরে চেন্নাইয়ের অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন জয়ললিতা।

হাসপাতাল কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানায়, আমাদের সর্বোচ্চ চেষ্টা থাকা সত্ত্বেও মুখ্যমন্ত্রীকে বাঁচানো সম্ভব হয়নি। তিনি (সোমবার) রাত সাড়ে ১১টায় না ফেরার দেশে চলে যান।

এদিকে, সোমবার (৫ ডিসেম্বর) সন্ধ্যার আগে বিভিন্ন টেলিভিশনে জয়ললিতার ‘মৃত্যুর’ গুজব ছড়ানো হয়েছিলো। সেই গুজব নাকচ করে দিয়ে অ্যাপোলো হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছিলো, ‘জয়ললিতার প্রাণরক্ষায় সব রকমের চিকিৎসা চলছে। ’

পানিশূন্যতা ও জ্বর আক্রান্ত হলে গত ২২ সেপ্টেম্বর জয়ললিতাকে অ্যাপোলোতে ভর্তি করা হয়। ২৪ সেপ্টেম্বর হাসপাতালের পক্ষ থেকে জানানো হয়, তিনি স্বাভাবিক খাবার খেয়েছেন। ২৯ সেপ্টেম্বর এক বুলেটিনে জানানো হয়, মুখ্যমন্ত্রী চিকিৎসায় ভালোভাবে সাড়া দিচ্ছেন এবং কয়েকদিনের মধ্যে তিনি সেরে উঠবেন।

৩ নভেম্বর অ্যাপোলো জানায়, জয়ললিতা পুরোপুরি সুস্থ হয়ে উঠেছেন। এর ১০ দিন পর ১৩ নভেম্বর মুখ্যমন্ত্রী এক চিঠি দিয়ে জানান তিনি কর্মস্থলে ফিরতে চান। ১৯ নভেম্বর তাকে নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্র (আইসিইউ) থেকে ছাড়পত্র দেওয়া হয়। কিন্তু ৪ ডিসেম্বর আসে জয়ললিতার হৃদরোগে আক্রান্ত হওয়ার খবর।

৬৮ বছর বয়সী জয়ললিতা এআইএডিএমকের মহাসচিব পদে দায়িত্ব পালন করেন। রাজনীতিতে পদার্পণের আগে ১৯৬১ থেকে ১৯৮০ সাল পর্যন্ত তামিল, তেলুগু ও কান্নাডা মিলিয়ে প্রায় ১৪০ চলচ্চিত্রে অভিনয় করেন। নৃত্যে নজরকাড়া এ অভিনেত্রীকে তার অভিনয়দক্ষতার জন্য ‘কুইন অব তামিল সিনেমা’ নামেও ডাকা হতো।

তিনি ১৯৯১ থেকে ১৯৯৬, ২০০২ থেকে ২০০৬ এবং ২০১১ থেকে ২০১৪ পর্যন্ত রাজ্যের মুখ্যমন্ত্রী পদে দায়িত্ব পালন করেন। মাঝে একটি দুর্নীতি মামলায় অভিযুক্ত হলেও তাতে খালাস পেয়ে ২০১৫ সালে আবারও দক্ষিণের অর্থনৈতিকভাবে সমৃদ্ধ রাজ্যটির সর্বোচ্চ অধিকর্তার আসনে বসেন।

রূপালি অঙ্গনে জয়া নামে পরিচিত জয়রাম জয়ললিতা রাজনীতিতে নামার পর উপাধি পান পুরাচ্চি থালাইভি অর্থাৎ বিপ্লবী নেত্রী নামে।

** জয়ললিতার মৃত্যুর গুজব নাকচ, নিবিড় পর্যবেক্ষণে চলছে চিকিৎসা

**  তামিলনাড়ুর ‘আম্মা’ জয়ললিতার অবস্থা ‘খুবই সংকটাপন্ন’

বাংলাদেশ সময়: ০১০৫ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০১৬/ আপডেট: ০১৩৫ ঘণ্টা

টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।