ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

উইসকনসিনে ভোট পুনর্গণনার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১৭ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৬
উইসকনসিনে ভোট পুনর্গণনার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের উইসকনসিনে প্রেসিডেন্ট নির্বাচনে ভোট ফের গণনা করা হবে। এই রাজ্যে সামান্য ব্যবধানে জয়ী হয়েছিলেন নবনির্বাচিত প্রেসিডেন্ট রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

ঢাকা: যুক্তরাষ্ট্রের উইসকনসিনে প্রেসিডেন্ট নির্বাচনের ভোট ফের গণনা করা হবে। এই রাজ্যে সামান্য ব্যবধানে জয়ী হয়েছিলেন নবনির্বাচিত প্রেসিডেন্ট রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

ওই রাজ্যে ভোট পুনর্গণনার অনুরোধ করেন গ্রিন পার্টির প্রেসিডেন্ট প্রার্থী ড. জিল স্টেইন। তার আবেদনে সাড়া দিয়েই রাজ্যের নির্বাচন কমিশন বলেছে, তারা আগামী সপ্তাহে ভোট পুনর্গণনা শুরু করবে। শনিবার (২৬ নভেম্বর) আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো এ খবর জানায়।

ড. স্টেইন এও অঙ্গীকার করেছেন তিনি মিশিগান ও পেনসিলভানিয়ার ভোটও পুনর্গননা চাইবেন। ওই দুটি রাজ্যেও সামান্য ব্যবধানে জয়ী হন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

ভোট পুনর্গণনার জন্য আবেদনের শেষ তারিখ ছিলো শুক্রবার (২৫ ডিসেম্বর)। সেই অনুযায়ী গ্রিন পার্টির পক্ষ থেকে আবেদন করা হয়েছিলো। উইসকনসিনের নির্বাচন কমিশন সেই আবেদনে সাড়া দিয়ে আগামী সপ্তাহে ভোট পুনর্গণার সিদ্ধান্ত নেয়।

উইসকনসিনসহ তিনটি অঙ্গরাজ্যে ভোট পুনগর্ণনার জন্য ইতোমধ্যে অনলাইনে অর্থ সংগ্রহের জন্য পেজ খুলে কার্যক্রম চালাচ্ছে দলটি। যেখানে প্রায় ৫০ লাখ ডলার ইতোমধ্যে জমা পড়েছে। যা দিয়ে উইসকনসিন ও পেনসিলভানিয়ার অঙ্গরাজ্যের ভোট পুনর্গণার ব্যয় মেটানো যাবে বলে মনে করা হচ্ছে। মিশিগানের ভোট পুনর্গণনার জন্য তহবিল সংগ্রহের কাজ অব্যাহত রয়েছে।

গত ৮ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। সেই নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্নিনটনকে পরাজিত করে রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচিত হন। নির্বাচনের পরপরই নির্বাচনের ফল প্রত্যাখান করে হিলারির ভক্ত-সমথর্করা দেশটির বিভিন্নস্থানে ট্রাম্পবিরোধী বিক্ষোভ-সমাবেশ করেন। এতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সঙ্গে ট্রাম্প বিরোধীদের হাতাহাতির ঘটনাও ঘটে।  

** উইসকনসিনের ভোট পুনর্গননার আবেদন

বাংলাদেশ সময়: ১২১৭ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৬
টিআই/এমএমকে/

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।