ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

মার্কিন মুলুকে ভোট

হিলারি-স্যান্ডার্স তর্কে জমে উঠলো ‘ডেমোক্রাট ডিবেট’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৬ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৬
হিলারি-স্যান্ডার্স তর্কে জমে উঠলো ‘ডেমোক্রাট ডিবেট’ ছবি: সংগৃহীত

ঢাকা: ধীরে ধীরে বেজে উঠছে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের দামামা। চূড়ান্ত লড়াইয়ের আগে গা গরমের টেলিভিশন বিতর্কে মুখোমুখি হয়ে নিজেদের ঝালিয়ে নিচ্ছেন সম্ভাব্য প্রার্থীরা।



রিপাবলিকানদের বিরুদ্ধে লড়তে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে কে হবেন ডেমোক্রাট দলের প্রার্থী, সে লড়াইও শুরু হতে যাচ্ছে শিগগিরই। তবে তার আগেই চূড়ান্ত বিতর্কে মুখোমুখি হয়ে উত্তেজনার পারদ চড়িয়ে দিলেন দুই ডেমোক্রাট মনোনয়ন প্রত্যাশী সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন ও ভারমন্টের সিনেটর বার্নি স্যান্ডার্স।

যুক্তরাষ্ট্রে তিন বার প্রেসিডেন্ট হওয়ার সুযোগ না থাকায় আসন্ন নির্বাচনে প্রার্থী হতে পারবেন না বারাক ওবামা।

ওবামার উত্তরসূরী হিসেবে ডেমোক্রাট দলের প্রার্থিতার ইঁদুর দৌড় কার্যত শুরু হয়ে গেল রোববার রাত থেকেই।
 
এদিন হিলারি ও স্যান্ডার্সের মধ্যে তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ বিতর্ক হওয়ায় ধারণা করা হচ্ছে আসন্ন আইওয়া ও নিউ হ্যাম্পশায়ার ককাসে লড়াই জমে উঠবে এই দুইজনের মধ্যেই।

সাউথ ক্যারেলিনার চার্লসটনে লেস্টার হল্টের সঞ্চালনায় অনুষ্ঠিত এই ডেমোক্রাট ডিবেটের পুরোটা সময়ই ছিলো তুমুল উত্তেজনায় ঠাসা। দু‘জনই এ সময় একে অপরকে আক্রমণ করে বক্তব্য রাখেন। অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করে এনবিসি টেলিভিশনে।

যুক্তরাষ্ট্রের বাড়তে থাকা অস্ত্র সহিংসতার ব্যাপারে সিনেটর বার্নি স্যান্ডার্সকে আক্রমণ করে বক্তব্য রাখেন হিলারি ক্লিনটন। পক্ষান্তরে পররাষ্ট্রমন্ত্রী থাকার সময় হিলারি ওয়াল স্ট্রিটের বড় বড় ব্যবসায়ীদের কাছ থেকে টাকা নিয়ে তাদের স্বার্থে কাজ করেছেন বলে অভিযোগ আনেন স্যান্ডার্স। স্যান্ডার্স বলেন, পররাষ্ট্রমন্ত্রী থাকার সময় এক বছরেই গোল্ডম্যান স্যাচের মত প্রতিষ্ঠানের কাছে ছয় লাখ ডলার ফি নিয়েছেন হিলারি। এ সময় দর্শকদের অনেকেই স্যান্ডার্সকে হাততালি দিয়ে স্বাগত জানান।

স্বাস্থ্যসেবা নিয়েও ডেমোক্রাট দলীয় দুই মনোনয়ন প্রত্যাশীর মধ্যে তীব্র বিতর্ক হয়। অবশ্য রোববার রাতের বিতর্ক শুরুর মাত্র ঘণ্টা দুয়েক আগে ‘সবার জন্য স্বাস্থ্য সেবা নিশ্চিত’ করতে নতুন প্রস্তাবনা আনেন স্যান্ডার্স। মধ্যবিত্ত ও ধনীদের ওপর অধিক কর আরোপ এই স্বাস্থ্য সেবায় অর্থায়নের প্রস্তাব দেন স্যান্ডার্স।

পক্ষান্তরে হিলারি তার বক্তৃতায় ইরানের সঙ্গে পরমাণু চুক্তি এবং ওবামার স্বাস্থ্য সেবা বিলের ব্যাপারে নিজের ভূমিকার কথা স্মরণ করিয়ে দেন উপস্থিত দর্শকদের।

তবে জাতীয় নিরাপত্তার প্রশ্নে স্যান্ডার্স ও হিলারি উভয়ই সিরিয়া-ইরান প্রশ্নে ওবামার নীতিকে সমর্থন করেন।

দু’জনের সঙ্গে বিতর্কে আরও অংশ নেন আরেক মনোনয়ন প্রত্যাশী ও মেরিল্যান্ডের সাবেক গর্ভনর মার্টিন ও’ম্যালে। তবে হিলারি ও স্যান্ডার্সের সামনে তিনি ছিলেন অনেকটাই নিষ্প্রভ।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৬
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ