ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

সূচক পতনে আবারও বন্ধ চীনা শেয়ারবাজার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৮ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৬
সূচক পতনে আবারও বন্ধ চীনা শেয়ারবাজার

ঢাকা: সূচক পতনের মুখে আরও একবার নির্ধারিত সময়ের আগেই বন্ধ করে দেওয়া হলো চীনা শেয়ারবাজার।

শুক্রবার (১৫ জানুয়ারি) লেনদেন বন্ধের নির্ধারিত সময়ের আগেই তা বন্ধ করে দেওয়া হয় বলে জানানো হয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে।

এদিন সাড়ে তিন শতাংশের বেশি সূচকের পতন হয়।

এদিন শাংহাই কম্পোজিট ইনডেক্স ৩.৬ শতাংশ কমে ২৯০০.৭ পয়েন্টে গিয়ে দাঁড়ায়। সাম্প্রতিক মন্দাবস্থা থেকে কাটিয়ে ওঠার চেষ্টায় সূচক সর্বোচ্চ যে অবস্থায় পৌঁছেছিল, তার চেয়ে এদিন ২০ শতাংশ পড়ে যায়। এছাড়া শেনজেন স্টক মার্কেটেও সূচকের পতন হয়েছে ৩.৪ শতাংশ।

এর আগে চলতি বছর ৭ জানুয়ারি লেনদেন শুরুর ১৫ মিনিটের মধ্যেই সূচকের পতন হয় ৫ শতাংশ। বিপর্যয়ের শঙ্কায় সেদিনের মত শেয়ারবাজারই বন্ধ করে দেয় চীনা কর্তৃপক্ষ। প্রভাব পড়ে ভারতসহ এশিয়ার অন্যান্য শেয়ার বাজারেও।

এছাড়া হংকংয়ের হ্যাংস্যাং ইনডেক্সে ১.৪ শতাংশ, অস্ট্রেলিয়ার এসঅ্যান্ডপি/এএসএক্স-২০০ ইনডেক্স শূন্য দশমিক ৩ শতাংশ ও দক্ষিণ কোরিয়ার কসপি ১.১ শতাংশ সূচকের পতন দেখা গেছে।

প্রসঙ্গত, ২০১৫ সালের ২৭ জুলাই ব্যাপক ধস নামে চীনা শেয়ারবাজারসহ বিশ্বের বড় বড় বাজারগুলোয়। দিনটি সোমবার হওয়ায় এটি ‘ব্ল্যাক মানডে’ উপাধি পায়।

বাংলাদেশ সময়: ১৪১১ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৬
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।