ঢাকা, শুক্রবার, ৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ মে ২০২২, ১৮ শাওয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

হরমুজ প্রণালীতে মিসাইল পরীক্ষা করা হয়নি, দাবি ইরানের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১১ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৫
হরমুজ প্রণালীতে মিসাইল পরীক্ষা করা হয়নি, দাবি ইরানের

ঢাকা: হরমুজ প্রণালীতে মার্কিন বিমানবাহী জাহাজের কাছে রকেট বা মিসাইল পরীক্ষার অভিযোগ প্রত্যাখ্যান করেছে ইরান।

বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) ইরানের রেভোল্যুশনারি গার্ড এক বিবৃতিতে অভিযোগ প্রত্যাখ্যান করে বলেছে, তাদের নৌ-বিভাগ এ ধরনের কোনো পরীক্ষা চালায়নি।



হরমুজ প্রণালীতে ইরানের স্বার্থ রক্ষার দায়িত্ব রেভোল্যুশনারি গার্ডের নৌ-বিভাগের। এ প্রণালী আঞ্চলিক ও আন্তর্জাতিক রাজনীতিতে যথেষ্ট গুরুত্বপূর্ণ। বিশ্বের সবচেয়ে বেশি তেলবাহী জাহাজ হরমুজ প্রণালী দিয়েই যাতায়াত করে।

গত শনিবার (২৬ ডিসেম্বর) হরমুজ প্রণালীতে মার্কিন বিমানবাহী জাহাজ ইউএসএস হ্যারি এস ট্রুম্যানের কাছে জলরাশিতে একটি ইরানি রকেট বা মিসাইল আঘাত হানে বলে অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র। ওই সময় একই এলাকায় একটি ফরাসি ফ্রিগেট ও মার্কিন ইউএসএস বাল্কলে ডেস্ট্রয়ারও অবস্থান করছিল।

যুক্তরাষ্ট্রের এ অভিযোগের জবাবে ওই বিবৃতিতে রেভোল্যুশনারি গার্ডের মুখপাত্র জেনারেল রামেজান শরিফ বলেছেন, গার্ডের নৌ-বিভাগ এমন কোনো পরীক্ষা চালায়নি। বর্তমান পরিস্থিতিতে এ ধরনের মিথ্যা প্রচারণা ঝুঁকি সৃষ্টি করতে পারে। উপসাগরীয় অঞ্চলের নিরাপত্তা ও শান্তি ইরানের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বাংলাদেশ সময়: ১৮১১ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa