ঢাকা, মঙ্গলবার, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২, ১৫ শাওয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

২০১৫ সালে নিহত ১১০ সাংবাদিক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৩ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৫
২০১৫ সালে নিহত ১১০ সাংবাদিক

ঢাকা: সংঘাত-সহিংসতাসহ বিভিন্ন ঘটনায় ২০১৫ সালে বিশ্বব্যাপী ১১০ জন সাংবাদিক নিহত হয়েছেন। ‘শান্তিপূর্ণ’ দেশগুলোতেই এ হতাহতের হার বেশি বলে এক প্রতিবেদনে জানিয়েছে রিপোর্টার্স উইদাউট বর্ডার্স (আরএসএফ)।



মঙ্গলবার (২৯ ডিসেম্বর) প্রতিবেদনটি প্রকাশ করেছে পর্যবেক্ষক সংস্থা আরএসএফ। ইরাক ও সিরিয়াকে সাংবাদিকদের জন্য সবচেয়ে বিপজ্জনক স্থান বলে এতে চিহ্নিত করা হয়েছে। এ বছর এসব দেশে যথাক্রমে ১১ ও ১০ জন সাংবাদিক দায়িত্বপালনের সময় নিহত হয়েছেন।

দায়িত্বপালনের সময় পুরো বছরে বিশ্বের বিভিন্ন প্রান্তে ২০১৫ সালে ৬৭ জন সাংবাদিক নিহত হয়েছেন বলে জানানো হয়েছে প্রতিবেদনে। এ হতাহতের ঘটনায় ইরাক ও সিরিয়ার পরপরই অবস্থান ফ্রান্সের। চলতি বছর জানুয়ারি মাসে স্যাটায়ার ম্যাগাজিন শার্লি হেবদোর কার্যালয়ে জঙ্গি হামলার ঘটনায় নিহত হন ৮ সাংবাদিক।

নিহত বাকি ৪৩ জন সাংবাদিকের মৃত্যু হয়েছে বিভিন্ন কারণে। এসব মৃত্যুর কারণ এখনও স্পষ্ট নয় বলে জানিয়েছে আরএসএফ।

এছাড়া ২০১৫ সালে ২৭ জন ‘স্বেচ্ছা-সাংবাদিক’ ও সাতজন অন্যান্য মিডিয়া কর্মীও নিহত হয়েছেন বলে জানানো হয়েছে ওই প্রতিবেদনে।

আরএসএফ জানায়, ২০১৪ সালে নিহত সাংবাদিকদের দুই-তৃতীয়াংশেরই মৃত্যু হয়েছে যুদ্ধবিধ্বস্ত এলাকাগুলোয়। সে বছর বিশ্বব্যাপী বিভিন্ন ঘটনায় ৬৬ জন সাংবাদিক নিহত হন। কিন্তু ২০১৫ সালে এসে এ চিত্র পাল্টে গেছে। এ বছর নিহতদের দুই-তৃতীয়াংশের মৃত্যু হয়েছে ‘শান্তিপূর্ণ’ দেশগুলোয়।

দায়িত্ব পালনকালে নিহত ৬৭ সাংবাদিকসহ ২০০৫ সাল থেকে গত এক দশকে সংঘাত, সহিংসতা, হত্যায় মোট নিহত সাংবাদিকের সংখ্যা ৭৮৭ জনে গিয়ে দাঁড়ালো।

বাংলাদেশ সময়: ১৬০৩ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa