ঢাকা, মঙ্গলবার, ২০ আষাঢ় ১৪২৯, ০৫ জুলাই ২০২২, ০৫ জিলহজ ১৪৪৩

আন্তর্জাতিক

কেজরিওয়ালের প্রধান সচিবের বাড়ি থেকে বৈদেশিক মুদ্রা উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০১ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৫
কেজরিওয়ালের প্রধান সচিবের বাড়ি থেকে বৈদেশিক মুদ্রা উদ্ধার ছবি: সংগৃহীত

ঢাকা: দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের প্রধান সচিব রাজেন্দর কুমারের বাড়ি থেকে তিন লাখ রুপি মূল্যমানের বৈদেশিক মুদ্রা উদ্ধার করেছে ভারতের কেন্দ্রীয় তদন্ত সংস্থা (সিবিআই)।

মঙ্গলবার (১৫ ডিসেম্বর) স্থানীয় সময় সকালে প্রথমে কেজরিওয়ালের কার্যালয়ে তল্লাশি চালায় সিবিআই।

এ সময় কার্যালয়টি সিলগালা করে দেয় তদন্ত সংস্থাটি। পরে রাজেন্দর কুমারের বাড়িতে তল্লাশি চালানো হয়।

কেজরিওয়ালের কার্যালয়ে সিবিআইয়ের তল্লাশিকে কেন্দ্র করে দিল্লির মুখ্যমন্ত্রী সকাল থেকেই তোপ দাগতে থাকেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে লক্ষ্য করে। বেশ কয়েকটি টুইটও করেন তিনি। এসবে কেজরিওয়াল মোদিকে ‘কাপুরুষ’ ও ‘মানসিক রোগী’ বলে মন্তব্য করেন।

তবে প্রথম থেকেই সিবিআই বলছিলো, তারা আসলে মুখ্যমন্ত্রীর কার্যালয়ে তল্লাশি করছেন না, কেজরিওয়ালের ব্যক্তিগত সহকারী রাজেন্দর কুমারের ব্যাপারে অভিযানে নেমেছেন।

কেন্দ্র সরকারের অর্থমন্ত্রী অরুণ জেটলিও বলেন, এ তল্লাশি মুখ্যমন্ত্রীকে হেয় করতে নয়। তার কার্যালয়ের সঙ্গে সংশ্লিষ্ট একজন আমলার বিরুদ্ধে।

কিন্তু এসবে মন গলেনি কেজরিওয়ালের। তিনি এর জবাবে টুইটারে লেখেন, রাজেন্দর আসলে একজন ছুঁতো মাত্র। আমার বিরুদ্ধে প্রমাণ খুঁজে বের করতে কার্যালয়ের ফাইলগুলো আটক করা হয়েছে। যদি রাজেন্দর আমার সহকারী না হতো, তাহলে কাকে টার্গেট বানানো হতো? তখনও কি রাজেন্দরের কথা বলা হতো? নাকি সরাসরি আমাকে আক্রমণ করা হতো?



এদিকে, সিবিআইয়ের বরাত দিয়ে স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, রাজেন্দরের বিরুদ্ধে দূর্নীতির অভিযোগ আনা হচ্ছে। তার বিরুদ্ধে সরকারি কম্পিউটার কেনায় ও এর টেন্ডার প্রক্রিয়ায় একটি কোম্পানিকে অনৈতিকভাবে সহায়তার অভিযোগ পাওয়া গেছে।

সিবিআই’র একটি সূত্রের বরাত দিয়ে একটি স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, রাজেন্দরের বাড়ি থেকে তিনটি স্থাবর সম্পত্তিও জব্দ করা হয়েছে। সেই সঙ্গে ইমেইল অ্যাকাউন্ট দেখতে চাইলে এই আমলা তল্লাশি প্রক্রিয়ায় মোটেই সহায়ত‍া করেননি।

সংশ্লিষ্টদের বরাত দিয়ে সংবাদে জানানো হয়, দিল্লি ও উত্তর প্রদেশে মঙ্গলবার ১৪টি জায়গায় হানা দেয় সিবিআই। দিল্লির মুখ্যমন্ত্রীর কার্যালয় ও তার প্রধান সচিবের বাড়িতে হানা এরই অংশ।

এদিকে, রাজেন্দর কুমারের সঙ্গে একই অভিযোগে অভিযুক্ত জিকে নন্দের বাড়ি থেকেও সাড়ে দশ লাখ রুপি উদ্ধার করেছে সিবিআই। টেলিকমিউনিকেশন্স কনসালটেন্টস ইন্ডিয়া লিমিটেডের (টিসিআইএল) মহাব্যবস্থাপক জিকে নন্দ।

বাংলাদেশ সময়: ১৬০১ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৫
আরএইচ

** কেজরিওয়ালের কার্যালয়ে সিবিআই’র তল্লাশি, সিলগালা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa