ঢাকা, মঙ্গলবার, ২০ আষাঢ় ১৪২৯, ০৫ জুলাই ২০২২, ০৫ জিলহজ ১৪৪৩

আন্তর্জাতিক

‘মস্কো বাড়াবাড়ি করছে’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৯ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৫
‘মস্কো বাড়াবাড়ি করছে’ ছবি: সংগৃহীত

ঢাকা: মস্কো ‘বাড়াবাড়ি’ করে আঙ্কারার ‘ধৈর্যের সীমা’ অতিক্রম করে যাচ্ছে বলে মন্তব্য করেছেন তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কেভুসোগলু।

ইতালীয় দৈনিক ‘কোরিয়ের ডেলা’কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেন।



গত রোববার (১৩ ডিসেম্বর) এজিয়ান সাগরে একটি তুর্কি নৌযানকে সতর্ক করতে গুলি ছোড়ে রুশ যুদ্ধজাহাজ ডেস্ট্রয়ার স্মেতলেভি। রাশিয়ার বক্তব্য, দুই নৌযানের মধ্যে সংঘর্ষ এড়াতে গুলি ছোড়া হয়।

এ ঘটনায় মস্কোয় তুরস্কের সামরিক অ্যাটাশেকেও তলব করে রুশ কর্তৃপক্ষ।

সাক্ষাৎকারে মেভলুত কেভুসোগলু বলেন, আমাদের ওটা একটি সাধারণ মাছ ধরা নৌযান ছিল। রুশ নৌবাহিনীর জাহাজ যা করেছে, তা বাড়াবাড়ি ছাড়া আর কিছুই নয়।

তিনি বলেন, রাশিয়া ও তুরস্কের পূর্বের সম্পর্ক পুনঃস্থাপিত হওয়া জরুরি। কিন্তু সে পথে না হেঁটে মস্কোর এমন ‘হাস্যকর’ অবস্থান সত্যিকার অর্থেই বিব্রতকর। আমাদেরও ধৈর্যের সীমা রয়েছে।

সম্প্রতি সিরিয়ার লাতাকিয়ায় রুশ জঙ্গিবিমানকে ভূপাতিত করাকে কেন্দ্র করে রাশিয়া ও তুরস্কের মধ্যে সম্পর্কের অবনতি ঘটে। এরই মধ্যে এজিয়ান সাগরে এই গুলি ছোড়ার ঘটনা পরিস্থিতি আরও জটিল করে তুললো বলেই মন্তব্য বিশেষজ্ঞদের।

সাক্ষাৎকারে সিরিয়ায় রুশ অভিযানেরও সমালোচনা করেন মেভলুত কেভুসোগলু। তিনি বলেন, আইএস দমনে এ অভিযান পরিচালিত হচ্ছে না। বাশার আল-আসাদের অবস্থান দৃঢ় করতেই এটা করা হচ্ছে।

** গুলি করে তুর্কি নৌযানকে সতর্ক করলো রাশিয়া

বাংলাদেশ সময়: ১২৪০ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa