ঢাকা, মঙ্গলবার, ২০ আষাঢ় ১৪২৯, ০৫ জুলাই ২০২২, ০৫ জিলহজ ১৪৪৩

আন্তর্জাতিক

ফিলিপাইনে ‘মেলর’র আঘাত, বন্যার আশঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৫ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৫
ফিলিপাইনে ‘মেলর’র আঘাত, বন্যার আশঙ্কা ছবি: সংগৃহীত

ঢাকা: দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ফিলিপাইনে ঘণ্টায় ২৩০ কিলোমিটার বেগে আঘাত হেনেছে টাইফুন ‘মেলর’। স্থানীয় সময় মঙ্গলবার (১৫ ডিসেম্বর) সকালে এটি আঘাত হানে।

তবে এ রিপোর্ট লেখা পর্যন্ত কোনো ধরনের প্রাণহানি বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

টাইফুনের প্রভাবে সৃষ্ট প্রবল বর্ষণে ব্যাপক বন্যার আশঙ্কা করছে কর্তৃপক্ষ। স্থানীয়ভাবে ‘নোনা’ নামে পরিচিত টাইফুনটির প্রভাবে ভূমিধসেরও আশঙ্কা করা হচ্ছে। ইতোমধ্যে উপকূল থেকে সাড়ে সাত লাখ মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে।

ফিলিপাইন ন্যাশনাল ওয়েদার এজেন্সি পিএজিএএসএ জানায়, মঙ্গলবার ভোর ৫টা নাগাদ টাইফুনটি মাসবাত প্রদেশের বুরাইস দ্বীপ অতিক্রম করেছে। বেলা ১১টা নাগাদ উত্তরাঞ্চলীয় সামার প্রদেশের বাতাগ দ্বীপে আঘাতের পর এটি দুর্বল হয়ে পড়বে।

২০১৩ সালে দেশটিতে আঘাত হানা ক্যাটাগরি ৫ টাইফুন ‘হাইয়ান’র গতিপথ ধরে এগুচ্ছে ‘মেলর’। হাইয়ানের আঘাতে ওই সময় ৮ হাজার মানুষের প্রাণহানি হয়। নিখোঁজ হন বহু মানুষ।

আকুওয়েদারের আবহাওয়াবিদ অ্যাডাম দৌতি বলেন, শক্তি সঞ্চয় করে পরিণত হয়ে এগুচ্ছে টাইফুন মেলর। এর প্রভাবে মূলকেন্দ্র থেকে দূরেও ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

ন্যাশনাল ডিজাস্টার রিস্ক রিডাকশান অ্যান্ড ম্যানেজমেন্ট কাউন্সিলের এক্সকিউটিভ ডিরেক্টের আলেকজান্দ্রার পামা বলেন, টাইফুনের আঘাতে সৃষ্ট বর্ষণে বন্যা, ভূমিধসের আশঙ্কা করা হচ্ছে। সে সঙ্গে বিদ্যু ও যোগাযোগ ব্যবস্থার ক্ষতিও হতে পারে।

প্রতি বছরে কমপক্ষে ২০টি বড় ধরনের ঝড়ের কবলে পড়তে হয় ফিলিপাইনকে।

বাংলাদেশ সময়: ০৯৫৩ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৫
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa