ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

অ্যাসাঞ্জকে জেরা করবে সুইডেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৫ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৫
অ্যাসাঞ্জকে জেরা করবে সুইডেন জুলিয়ান অ্যাসাঞ্জ / ছবি: সংগৃহীত

ঢাকা: সাড়া জাগানো ওয়েবসাইট উইকিলিকসের প্রধান জুলিয়ান অ্যাসাঞ্জকে জিজ্ঞাসাবাদ করবে সুইডেন।

অ্যাসাঞ্জ বর্তমানে লন্ডনে ইকুয়েডরের দূতাবাসে দেশটির রাজনৈতিক আশ্রয়ে রয়েছে।

বাইরে বের হলেই গ্রেফতার হতে পারেন এই শঙ্কায় তিন বছর ধরে দক্ষিণ আমেরিকার দেশটির দূতাবাস ভবনে অবস্থান করছেন তিনি।
 
আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে জানানো হয়, লন্ডনে নিজেদের‍ দূতাবাসে অ্যাসাঞ্জকে সুইডিশ কর্মকর্তাদের জিজ্ঞাসাবাদ করতে দেয়ার ব্যাপারে সম্মত হয়েছে দক্ষিণ আমেরিকার দেশটি।
 
এ ব্যাপারে ইকুয়েডর ও সুইডেন একটি চুক্তিতে উপনীত হওয়ার ব্যাপারে একমত হয়েছে। ওই চুক্তি অনুযায়ী অ্যাসাঞ্জকে লন্ডনে ইকুয়েডর দূতাবাসে জিজ্ঞাসাবাদ করবেন সুইডেনের কর্মকর্তারা। চলতি সপ্তাহের শেষের দিকে চুক্তিটি চূড়ান্ত হলে অ্যাসাঞ্জকে জিজ্ঞাসাবাদ করা হবে বলে জানিয়েছেন তারা।

কয়েক বছর আগে মার্কিন যুক্তরাষ্ট্রের বিপুল সংখ্যক গোপন তারবার্তা ও তথ্য ফাঁস করে সারা বিশ্বে সাড়া ফেলেন জুলিয়ান অ্যাসাঞ্জ। বর্তমানে তার মাথার ওপর ঝুলছে যুক্তরাষ্ট্রের পরোয়ানা।

২০১০ সালে তার বিরুদ্ধে আনা হয় দুই নারীকে যৌন হয়রানির অভিযোগ। যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ এড়াতে তিন বছর আগে লন্ডনে ইকুয়েডর দূতাবাসে আশ্রয় নেন অ্যাসাঞ্জ।

প্রথম থেকেই যৌন হয়রানিকে তার বিরুদ্ধে সাজানো নাটক বলে দাবি করে আসছেন অ্যাসাঞ্জ। অ্যাসাঞ্জের আশঙ্কা যৌন হয়রানির অভিযোগে সুইডেন তাঁকে গ্রেফতার করে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করতে পারে।

বাংলাদেশ সময়: ১৪১১ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।