ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

অনলাইন বাজারে বিক্রি হচ্ছে গোবর!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৫ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৫
অনলাইন বাজারে বিক্রি হচ্ছে গোবর!

ঢাকা: মুক্তবাজার অর্থনীতির এই যুগে, বিশেষ করে অনলাইন শপিংয়ের ধারণা প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে কতো কিছুই না বিক্রির ব্যবস্থা করেছে ই-কমার্স সাইটগুলো। নতুন-পুরনো, এমনকি অচল বস্তুও কেনাবেচার আওতায় এনেছে এই প্রতিষ্ঠানগুলো।

তবে কেউ কি কখনো ভাবতে পেরেছেন, গোবরও একদিন বিক্রি হবে অনলাইনে?

যে বস্তু এতোদিন কৃষক বড্ড অবহেলায় হয় জৈবসার হিসেবে ব্যবহার করেছেন, নতুব‍া ফেলে দিয়েছেন, এবার সেই বস্তুই শোভা পাচ্ছে অ্যামাজন.ইন’র মতো ই-কমার্স সাইটের পণ্যের তালিকায়। তাও আবার যে সে দামে নয়, রীতিমত শত রূপির বেশি দামে।

একে পণ্য তালিকায় গোবর, তারওপর তা বিক্রি হচ্ছে ভারতে। এ কারণেই এটা নিয়ে এতো আলোচনা। যে দেশে গরু ও তার মল-মূত্র নিয়ে কাণ্ডকারকানার অভাব নেই, সেই দেশেই অনলাইন বাজারে আলো ছড়াতে শুরু করেছে গোবর। তাও আবার ‘ভেজাল’হীন শতভাগ খাঁটি গোবরের নিশ্চতায় চলছে বিপণন।

এই নিশ্চয়তা দিয়েই থেমে থাকেনি অ্যামজন। গ্রাহক চাহিদার কথা মাথায় রেখে পণ্যটিতে ভিন্নতাও এনেছে প্রতিষ্ঠানটি। এখানে যেমন শুকনো গোবর অর্ডার করা যাবে, একইভাবে অর্ডার করা যাবে ঘুঁটে গোবরও। প্রতি দুই কেজি বিশুদ্ধ গোবরের প্যাকেজের জন্য অ্যামাজন দাম হেঁকেছে ১৯৫ রুপি। সেই সঙ্গে ডেলিভারি চার্জ ৭৫ রুপি।

আর ঘুঁটে গোবর কেনার ক্ষেত্রে চার ধরনের প্যাকেজ পছন্দ করতে পারবেন গ্রাহকরা। প্রতি পিস ২০০ গ্রাম ওজনের ৪টি ঘুঁটে গোবরের প্যাকেজ কেনা যাবে ২৪৯ রুপিতে। এছাড়া ৮টির প্যাকেজ ৩১৯, ১২টির প্যাকেজ ৪১৯ ও ২৪টির প্যাকেজ কেনা যাবে ৬৯৯ রুপিতে।

বিজ্ঞাপণে বলা হচ্ছে, খেলনা, কাপড়, স্টেশনারি পন্য, গোবর, যা চান ক্লিক করুন। আমরা পৌঁছে দেব আপনার দরজায়।

বাংলাদেশ সময়: ২১৩৫ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad