ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

পতাকার নতুন ডিজাইন পছন্দ করলো নিউজিল্যান্ডবাসী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৬ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৫
পতাকার নতুন ডিজাইন পছন্দ করলো নিউজিল্যান্ডবাসী ছবি: সংগৃহীত

ঢাকা: নীল ও কালোর মিশেলে নতুন ডিজাইনের এক জাতীয় পতাকা পছন্দ করেছে নিউজিল্যান্ডবাসী। জাতীয় পতাকা পরিবর্তন সংক্রান্ত এক গণভোটে এ রায় দিয়েছেন দেশটির জনগণ।



গণভোটে পাঁচটি ডিজাইন থেকে একটি বেছে নিতে বলা হয় জনগণকে। এর মধ্যে বেসরকারি ফলাফলে এগিয়ে রয়েছে নীল-কালোর মিশেলে রূপালী ফার্নের ডিজাইনটি। মঙ্গলবার (১৫ ডিসেম্বর) এ গণভোটের চূড়ান্ত ফল ঘোষণা করা হবে।

নির্বাচনে দ্বিতীয় অবস্থানে থাকা পতাকাটি প্রথমটির মতো, তবে তা লাল, সাদা আর নীলের মিশেলে ডিজাইন করা। এ গণভোটে ৪৮ শতাংশ ভোটার নিজেদের রায় দেন।

প্রাথমিকভাবে প্রথম ও দ্বিতীয় হওয়া ডিজাইন দু’টি স্থপতি কাইল লকউডের করা। জাতীয় পতাকা নির্বাচন ও প্রচলনের পুরো এই প্রক্রিয়াটিতে নিউজিল্যান্ড সরকারকে গুণতে হচ্ছে ১৮ মিলিয়ন ডলার (১৪০ কোটি ৫১ লাখ টাকা)।

আগামী বছর মার্চ মাসে নিউজিল্যান্ড দ্বিতীয় একটি গণভোটের আয়োজন করতে চলেছে। এতে বর্তমান পতাকা বহাল থাকবে, নাকি নতুন পতাকার প্রচলন করা হবে, সে ব্যাপারে সিদ্ধান্ত জানাবেন দেশটির জনগণ।

বাংলাদেশ সময়: ১৫২৬ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।