ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ব্যাংককে পাক-ভারত নিরাপত্তা উপদেষ্টাদের ‘গোপন’ বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৮ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১৫
ব্যাংককে পাক-ভারত নিরাপত্তা উপদেষ্টাদের ‘গোপন’ বৈঠক ছবি: সংগৃহীত

ঢাকা: থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে ‘গোপনে’ বৈঠক করেছেন ভারত ও পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদ্বয় (এনএসএ)। বৈঠকের পর অবশ্য সংবাদমাধ্যমে একটি যৌথ বিবৃতি পাঠানো হয়েছে।



রোববার (৬ ডিসেম্বর) ব্যাংককের একটি স্থানে এ বৈঠক অনুষ্ঠিত হয়। গত সপ্তাহে প্যারিসে জলবায়ু সম্মেলনের ফাঁকে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সাক্ষাতে এ বৈঠকের বিষয়ে সিদ্ধান্ত হয়। দু’পক্ষের জন্যই ‘সুবিধাজনক’ হওয়ায় ব্যাংকককে বৈঠকের স্থান হিসেবে বেছে নেওয়া হয়।

পরে সংবাদমাধ্যমে পাঠানো এক যৌথ বিবৃতিতে বলা হয়, ব্যাংককে বৈঠক করেছেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোবাল ও পাকিস্তানের নিরাপত্তা উপদেষ্টা সরতাজ আজিজ। সেখানে দু’দেশের পররাষ্ট্র সচিবদ্বয়ও উপস্থিত ছিলেন। এ বৈঠকে শান্তি, নিরাপত্তা, সন্ত্রাস, জম্মু-কাশ্মীর ও নিয়ন্ত্রণ রেখায় (লাইন অব কন্ট্রোল) স্থিতিশীলতা নিয়ে আলাপ হয়েছে।

বৈঠক সংশ্লিষ্ট একটি নির্ভরযোগ্য সূত্র বলছে, দু’পক্ষের এই আলাপ আগামী বছর পাকিস্তানে অনুষ্ঠেয় সার্ক শীর্ষ সম্মেলনে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অংশগ্রহণের ক্ষেত্র প্রস্তুত করতে পারে।

ওই সূত্র আরও জানায়, জাতীয় ও আঞ্চলিক নিরাপত্তা ও সন্ত্রাসবাদ সম্পর্কিত বিভিন্ন বিষয়ে প্রায় চার ঘণ্টা ধরে এ বৈঠক হয়েছে। গঠনমূলক আলাপ চালিয়ে নেওয়ার বিষয়েও দু’পক্ষ বৈঠকে একমত হয়েছে। হয়তো শিগগির আবার বসতে পারেন নিরাপত্তা উপদেষ্টাদ্বয়।

এদিকে আরেকটি সূত্র বলছে, আফগানিস্তানে একটি সম্মেলনের বিষয়ে আলাপ করতে মঙ্গলবার (৮ ডিসেম্বর) পাকিস্তান সফর করবেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। এ লক্ষ্যে সব ধরনের প্রস্তুতি নিয়েছে দু’পক্ষই। বৈঠকের আলোচনায় এ বিষয়টিও স্থান পেয়েছে।

এ বছরের শুরুর দিকেই দু’দেশের নিরাপত্তা উপদেষ্টাদ্বয়ের বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু রাশিয়ায় একটি সম্মেলনের ফাঁকে দুই প্রধানমন্ত্রী এ বৈঠকের বিষয়ে একমত হলেও পাকিস্তানের নিরাপত্তা উপদেষ্টার সঙ্গে কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদীদের আলাপের প্রস্তাব নিয়ে কথা ওঠায় তা কয়েক মিনিটের মধ্যে ভেস্তে যায়।

বাংলাদেশ সময়: ০৯০০ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।