ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

শতাব্দী পর নিউইয়র্ক টাইমসের প্রথম পাতায় সম্পাদকীয়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৫ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০১৫
শতাব্দী পর নিউইয়র্ক টাইমসের প্রথম পাতায় সম্পাদকীয় ছবি: সংগৃহীত

ঢাকা: দীর্ঘ প্রায় এক শতাব্দী পর প্রথম পাতায় সম্পাদকীয় ছাপালো যুক্তরাষ্ট্রের প্রভাবশালী দৈনিক নিউইয়র্ক টাইমস। স্থানীয় অস্ত্র নিয়ন্ত্রণ নীতি আরও কঠোর করতে আইনপ্রণেতাদের প্রতি আহ্বান জানিয়ে বিরল এ নজির দেখালো অন্যতম প্রাচীন দৈনিকটি।

প্রথম পাতার সম্পাদকীয়টি নিউইয়র্ক টাইমসের অনলাইন সংস্করণেও প্রকাশ করা হয়েছে।

১৯২০ সালের পর শনিবার (৫ ডিসেম্বর) দৈনিকটির প্রথম পাতার একেবারে ওপরে বক্স করে সম্পাদকীয়টি প্রকাশিত হয়। ‘অস্ত্র মহামারির অবসান হোক’ শীর্ষক এ সম্পাদকীয়তে বিদ্যমান অস্ত্র আইন আরও কঠোর করার পরামর্শ দেয় নিউইয়র্ক টাইমসের সম্পাদকীয় পরিষদ। বিশেষত, সম্প্রতি ক্যালিফোর্নিয়ার প্রতিবন্ধী সেবাকেন্দ্রে হামলায় যে অস্ত্র ব্যবহার করা হয়েছে, সে ধরনের অস্ত্র বেআইনি ঘোষণার কথা বলা হয় সম্পাদকীয়টিতে।

৩ ডিসেম্বর ক্যালিফোর্নিয়ার স্যান বার্নার্ডিনো শহরের ওই সেবাকেন্দ্রে বৈধভাবে কেনা ২২৩ কালিবার অ্যাসল্ট স্টাইল রাইফেল নিয়ে এক দম্পতির হামলায় ১৪ জন নিহত হওয়ার ঘটনার তিনদিনের মাথায় এ বিরল সম্পাদকীয় ছাপলো বিশ্বের প্রধান সারির দৈনিকটি।

এতে বলা হয়, ক্যালিফোর্নিয়ায় যে ধরনের সামান্য পরিমার্জিত সমরাস্ত্র ব্যবহার হয়েছে, এ ধরনের রাইফেলসহ কিছু বিশেষ অস্ত্র নাগরিকদের (বেসামরিক) স্বত্ব দেওয়া বেআইনি করা উচিত।

সম্পাদকীয়তে অবশ্য পরামর্শ দিয়ে বলা হয়, এক্ষেত্রে (অস্ত্র বেআইনি করা) অস্ত্রধারী আমেরিকানরা তাদের বন্ধু নাগরিকদের জন্য অধিকার (অস্ত্র রাখার) ছেড়ে দেবে কিনা সে বিষয়ে আলোচনা করতে হবে।

বিরল এ সম্পাদকীয় ছাপানোর বিষয়ে নিউইয়র্ক টাইমসের প্রকাশক আর্থার সালজবারগার জুনিয়র বলেন, অস্ত্রের আঘাত বন্ধে কোনো সুরাহায় আসতে না পারা আমাদের দেশের হতাশা ও যন্ত্রণা নিয়ে একটি শক্ত ও দৃশ্যমান বক্তব্য দিতে আজ এই সম্পাদকীয় ছেপেছি আমরা।

যদিও ক্যালিফোর্নিয়ায় হামলার পরপরই প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, অপরাধীদের অস্ত্র পাওয়া বন্ধে আইন প্রণয়ন করতে হবে।

১৮৬৪ সাল থেকে প্রকাশিত বিশ্বের অন্যতম প্রাচীন দৈনিক নিউইয়র্ক টাইমস ১৯২০ সালের জুনে প্রথমবারের মতো প্রথম পাতায় সম্পাদকীয় ছেপেছিল। সেসময় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দল থেকে ওয়ারেন জি হার্ডিংয়ের মনোনয়নে হতাশা প্রকাশ করে সম্পাদকীয় লেখে নিউইয়র্ক টাইমসের নীতি-নির্ধারণী পরিষদ। ওই সময়কার (১৯২১) নির্বাচনে অবশ্য হার্ডিংই জিতেছিলেন।

বাংলাদেশ সময়: ২১৫৪ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।