ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

১এমডিবি তহবিলে দুর্নীতি

মালয়েশিয়ার প্রধানমন্ত্রীকে জিজ্ঞাসাবাদ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৭ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০১৫
মালয়েশিয়ার প্রধানমন্ত্রীকে জিজ্ঞাসাবাদ নাজিব রাজাক / ছবি: সংগৃহীত

ঢাকা: মালয়েশিয়ার রাষ্ট্রীয় বিনিয়োগ তহবিল ১এমডিবি’তে (১মালয়েশিয়া ডেভেলপমেন্ট বারহাদ) দুর্নীতি তদন্তের অংশ হিসেবে দেশটির প্রধানমন্ত্রী নাজিব রাজাককে জিজ্ঞাসাবাদ করেছে স্থানীয় দুর্নীতি দমন কমিশন (এমএসিসি)।

শনিবার (৫ ডিসেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে গিয়ে প্রায় আড়াই ঘণ্টা এ জিজ্ঞাসাবাদ করেন এমএসিসির কর্মকর্তারা।

পরে এমএসিসির পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে এ কথা জানানো হয়।

এতে বলা হয়, বিভিন্ন তহবিল থেকে দুইশ’ ৬০ কোটি রিংগিত প্রধানমন্ত্রীর ব্যক্তিগত অ্যাকাউন্টে সরানোর বিষয়টি তদন্ত করতে এমএসিসি তার সঙ্গে বৈঠক করেছে। বৈঠকে প্রধানমন্ত্রী পূর্ণ সহযোগিতা করেছেন। এ বৈঠক প্রায় আড়াই ঘণ্টা ধরে চলে।

সংবাদমাধ্যম বলছে, প্রধানমন্ত্রীর অ্যাকাউন্টে যে তহবিলগুলোর অর্থ সরানো হয়েছে তার মধ্যে ১এমডিবি প্রকল্প উল্লেখযোগ্য। নাজিব রাজাক এই তহবিলের চেয়ারম্যান। এই তহবিল থেকে অর্থ সরানোর অভিযোগ তুলেই তার পদত্যাগ দাবিতে গত আগস্টে কুয়ালালামপুর কাঁপিয়েছিল আন্দোলনকারীরা। সে আন্দোলনে একাত্মতা পোষণ করেন ‍সাবেক প্রধানমন্ত্রী ও নাজিব রাজাকের অগ্রজ রাজনীতিক ড. মাহাথির মোহাম্মদও।

প্রধানমন্ত্রীকে জিজ্ঞাসাবাদের কথা বৃহস্পতিবারই (৩ ডিসেম্বর) জানিয়েছিল এমএসিসি। সেসময় বলা হয়, তহবিল থেকে অর্থ সরে যাওয়ার বিষয়ে প্রধানমন্ত্রীর বক্তব্য রেকর্ড করা হবে। তবে শনিবার তাকে জিজ্ঞাসাবাদ করা হলেও তিনি কী নিয়ে কথা বলেছেন অথবা তার কাছ থেকে তদন্তকারীরা কী তথ্য পেয়েছে সে বিষয়ে কিছু জানানো হয়নি।

বাংলাদেশ সময়: ১৭০৬ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।