ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

প্যারিসে সংহতি সমাবেশে ৪০ দেশের নেতা

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩০ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৫
প্যারিসে সংহতি সমাবেশে ৪০ দেশের নেতা ছবি: সংগৃহীত

ঢাকা: ফ্রান্সের রম্য সাময়িকী শার্লে এবদোয় সন্ত্রাসী হামলার প্রতিবাদে রোববার (১১ জানুয়ারি) প্যারিসে আয়োজিত সংহতি সমাবেশ অংশ যোগ দিচ্ছেন প্রায় ৪০টি দেশের রাষ্ট্র ও সরকার প্রধানরা।

শনিবারই (১০) এই হত্যাযজ্ঞের প্রতিবাদে রাস্তায় নামে লাখো ফরাসি।

রোববার সেই সমাবেশে যোগ দিতে যাচ্ছেন বিশ্ব নেতারা।

বার্তা সংস্থাগুলো বলছে, বিশ্ব নেতাদের পাশাপাশি রোববার এই সমাবেশে যোগ দিতে পারে লাখ দশেকেরও বেশি মানুষ।

এদিকে সন্ত্রাসের বিরুদ্ধে আয়োজিত প্রতিবাদ সমাবেশে অংশগ্রহণকারীদের নিরাপত্তা নিশ্চিত করতে দুই হাজার পুলিশ সদস্য এবং প্রায় দেড় হাজার সেনা সদস্য মোতায়েন করা হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হচ্ছে, ফ্রান্সের নাগরিকরা সন্ত্রাসবাদের বিরোধী এবং শান্তিপ্রেমী। সন্ত্রাসবাদের বিরুদ্ধে শান্তি এবং শার্লে এবদোর নিহতদের আত্মার শান্তি কামনায় আয়োজিত এ সমাবেশের নিরাপত্তায় সরকার সর্বোচ্চ সতর্কাবস্থানে রয়েছে।

৭ জানুয়ারি সকালে শার্লে এবদো কার্যালয়ে হামলা চালিয়ে প্রধান সম্পাদকসহ আটজন কার্টুনিস্ট, দু’জন পুলিশ সদস্য ও অপর দুই ব্যক্তিকে গুলি করে হত্যা করে বন্দুকধারীরা।

হামলার জন্য শেরিফ (৩২) ও সাইদ কাউয়াচি (৩৪) নামে দুইভাইকে সন্দেহভাজন বলে নিশ্চিত করে ফরাসি গোয়েন্দা সূত্রগুলো। এ দু’জনের মধ্যে সাঈদ কাউয়াচি ইয়েমেনি আল-কায়েদার প্রশিক্ষণপ্রাপ্ত সদস্য বলে জানান পেন্টাগনের এক কর্মকর্তা। সাইদের সঙ্গে ইয়েমেনি আল-কায়েদার সংশ্লিষ্টতার খবর নিশ্চিত করে সানার গোয়েন্দা সংস্থাগুলোও। ইয়েমেনি গোয়েন্দা বিভাগ থেকে বলা হয়, ৩৪ বছর বয়সী সাঈদ ২০১১ সালে ইয়েমেনে আল-কায়েদার কাছ থেকে প্রশিক্ষণ নেন।

হামলার পর দু’দিন ধরে ওই দুই সন্দেহভাজনকে ধাওয়া করে ফরাসি নিরাপত্তা বাহিনী। শেষ পর্যন্ত ৯ জানুয়ারি বিকেলে প্যারিসের উত্তরাঞ্চলের একটি গুদামঘরে নিরাপত্তা বাহিনীর অভিযানে নিহত হন দুই ভাই।

বাংলাদেশ সময়: ১৪২১ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।