ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

শার্লি হেবডোয় এক হামলাকারী আল-কায়েদার প্রশিক্ষণপ্রাপ্ত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৬ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০১৫
শার্লি হেবডোয় এক হামলাকারী আল-কায়েদার প্রশিক্ষণপ্রাপ্ত ছবি: সংগৃহীত

ঢাকা: ফ্রান্সের প্যারিসে রম্য সাপ্তাহিক পত্রিকা শার্লি হেবডোর  কার্যালয়ে হামলাকারীদের একজন আল-কায়েদার প্রশিক্ষণপ্রাপ্ত সদস্য বলে জানা গেছে।

এ ছাড়া এ হামলার ঘটনায় শেরিফ (৩২) ও সাইদ কাউয়াচি (৩৪) নামে দুইভাই জড়িত বলে সন্দেহ করছে সে দেশটির পুলিশ।



এর মধ্যে ফ্রান্সের উত্তর-পূর্ব প্রদেশের একটি গ্রামে তাদের সন্ধানে অভিযান পুলিশ অভিযান চালাচ্ছে। এ ছাড়া হামলায় অংশগ্রহণকারী আরো একজন নিজে থেকেই বৃহস্পতিবার পুলিশের কাছে আত্মসমর্পণ করেন।

এদিকে, শার্লি হেবডোর কার্যালয়ে হামলা চালিয়ে ১২ জনকে হত্যার বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের এক মুখপাত্র সংবাদমাধ্যমকে জানিয়েছেন, হামলাকারীদের একজন সাঈদ কাউয়াচি ইয়েমেনে আল-কায়েদার প্রশিক্ষণপ্রাপ্ত সদস্য।

তিনি  জানান, ৩৪ বছর বয়সী সাঈদ কাউয়াচি ২০১১ সালে ইয়েমেনে আল-কায়েদার কাছ থেকে প্রশিক্ষণ নেন।  

এর আগে প্যারিসের উত্তরাঞ্চলীয় একটি বনে ভয়াবহ হামলা চালিয়ে আলোচনায় আসেন এ দুই ভাই।

৭ জানুয়ারি সকালে ফ্রান্সের প্যারিসে ব্যঙ্গ পত্রিকা শার্লি হেবডোর  কার্যালয়ে হামলা চালিয়ে এরপর প্রধান সম্পাদকসহ আটজন কার্টুনিস্ট, দুইজন পুলিশ সদস্য ও অন্য দুই ব্যক্তিকে গুলি করে হত্যা করে অজ্ঞাতপরিচয় বন্দুকধারীরা।

এর প্রতিবাদে সমগ্র দেশবাসী গর্জে ওঠেন। সেই সঙ্গে বিশ্বের সংবাদমাধ্যমগুলিও এ হত্যার নিন্দা জানিয়ে শার্লি হেবডোর নিহতদের প্রতি শ্রদ্ধা জানান।

বাংলাদেশ সময়: ১২৫৬ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।