ঢাকা, শুক্রবার, ৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ মে ২০২২, ১৮ শাওয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

আইএস হামলায় সৌদি সীমান্ত রক্ষী নিহত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৫ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০১৫
আইএস হামলায় সৌদি সীমান্ত রক্ষী নিহত

ঢাকা: ইরাক সীমান্তে সন্দেহভাজন ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের  হামলায় নিহত হয়েছেন সৌদি আরবের দুই সীমান্ত রক্ষী। সোমবার ভোরে ইরাকের আনবার প্রদেশ সংলগ্ন আরারের কাছাকাছি সীমান্তে টহল দেয়ার সময় সৌদি সীমান্তরক্ষীদের একটি দলের ওপর এই হামলা চালানো হয়।



সোমবার সৌদি কর্তৃপক্ষের মুখপাত্র জানান, সীমান্তরক্ষীরা এক হামলাকারীকে আটক করতে সক্ষম হলেও নিজের সঙ্গে থাকা আত্মঘাতী বোমার বিস্ফোরণ ঘটায় ধৃত ব্যক্তি। এছাড়া গুলিতে অপর এক হামলাকারীও মারা গেছে বলে জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

ধারণা করা হচ্ছে সিরিয়া ও ইরাকের বিস্তৃত এলাকা নিয়ন্ত্রণকারী জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট এ হামলা চালিয়েছে। সৌদি সীমান্ত সংলগ্ন ইরাকের আনবার প্রদেশের ওই এলাকা বর্তমানে নিয়ন্ত্রণ করছে জঙ্গি সংগঠনটি।

সৌদি আরব সম্প্রতি যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন আইএস বিরোধী জোটে অংশ নিয়েছে। এই জোটের অপর আরব রাষ্ট্রগুলো হলো জর্দান, বাহরাইন এবং সংযুক্ত আরব আমিরাত। এর পর থেকে দেশগুলোতে হামলার হুমকি দিয়ে আসছে আইএস।

গতমাসে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত একটি অডিও বার্তায় আইএস নেতা আবু বকর আল বাগদাদি সৌদি নেতাদের হুঁশিয়ারি দিয়ে বলেন, তারা নিরাপত্তা বা বিশ্রাম কিছুই পাবেন না।

এর আগে জুলাই মাসে ইরাক থেকে ছোঁড়া তিনটি মর্টার শেল আঘাত হানে সৌদি আরবের আরার এলাকায়।

এদিকে আইএস ঠেকাতে ইরাকের সঙ্গে নতুন করে সম্পর্ক জোরদারের চেষ্টা চালাচ্ছে সৌদি আরব। এর অংশ হিসেবে ইরাকে ১৯৯০ সালের পর বন্ধ হওয়া দূতাবাস খোলার উদ্যোগ নিচ্ছে সৌদি আরব। ১৯৯০ সালে সাদ্দাম হোসেন কুয়েত দখলের সময় দূতাবাস বন্ধ করে দেয় সৌদি আরব। তবে সাদ্দাম পতনের পরও দেশটির সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করেনি তারা। ইরাকের নতুন সরকারের সঙ্গে ইরানের মাখামাখিকে সন্দেহের দৃষ্টিতে দেখে আসছে সৌদি আরব। শিয়া অধ্যুষিত ইরান আঞ্চলিক রাজনীতিতে সৌদি আরবের মূল প্রতিদ্বন্দ্বী।

বাংলাদেশ সময়: ১৭৪৪ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa