ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সাম্প্রদায়িক সহিংসতার নিন্দা পোপ ফ্রান্সিসের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৩ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৪
সাম্প্রদায়িক সহিংসতার নিন্দা পোপ ফ্রান্সিসের

ঢাকা: বিশ্বব্যাপী সাম্প্রদায়িক সহিংসতার কড়া নিন্দা জানিয়েছেন ক্যাথলিক খ্রিস্টান সম্প্রদায়ের শীর্ষ ধর্মগুরু ও সার্বভৌম ভ্যাটিকান সিটির প্রধান পোপ ফ্রান্সিস।

পবিত্র বড়দিনে (ক্রিস্টমাস ডে) বৃহস্পতিবার (২৫ ডিসেম্বর) ভ্যাটিকান সিটির সেন্ট পিটার্স স্কয়ারের প্রধান বারান্দা থেকে ভক্তদের উদ্দেশে ঐতিহ্যবাহী ‘উরবি এট অরবি’ (শহর ও বিশ্বের প্রতি) ভাষণে তিনি এ নিন্দা জানান।



ভাষণে পোপ সিরিয়া-ইরাকসহ বিশ্বের বিভিন্ন দেশে সাম্প্রদায়িক সহিংসতার ক্ষয়ক্ষতির শিকার মানুষদের দুর্দশার কথা তুলে ধরেন।

তিনি বলেন, ইরাক-সিরিয়ার মতো নাইজেরিয়ায়ও অসংখ্য মানুষ জিম্মি রয়েছে অথবা গণহত্যার শিকার হচ্ছে। সেখানকার মানুষেরা কঠিন এবং মানবেতর জীবনযাপন করছে। এসব সহিংসতা নিন্দনীয়।

এসব সংকট নিরসনে সৃষ্টিকর্তার সহায়তাও কামনা করেন তিনি। পোপ সংঘাত নিরসনে সমঝোতা সংলাপে বসতে ইসরায়েল ও ফিলিস্তিনের প্রতি আহ্বান জানানোর পাশাপাশি পাকিস্তানে তালেবানদের শিশু হত্যাযজ্ঞেরও নিন্দা জানান।

বড়দিন বিশ্বের বাস্তুহারা, ছিন্নমূল ও শরণার্থী নারী-শিশুসহ সকল নিপীড়িতের জন্য যেন মঙ্গল বয়ে আনে সে কামনাও করেন পোপ ফ্রান্সিস।

পোপ সাম্রাজ্যের ১৩০০ বছরের ইতিহাসে প্রথম কোনো অ-ইউরোপীয় ধর্মগুরু হিসেবে গত বছর দায়িত্ব গ্রহণের পর দ্বিতীয় বড়দিন উদযাপন করছেন ফ্রান্সিস।

প্রতিবারের মতো এবার সেন্ট পিটার্স স্কয়ারে পোপের ভাষণ শুনতে হাজার দশেকেরও বেশি অনুসারী জড়ো হন।

বড়দিনের আগে পোপ বুধবার (২৪ ডিসেম্বর) ইরাকের ইরবিলের খ্রিস্টান শরণার্থী শিবিরে ফোন করে তাদের খোঁজ-খবর নেন। একইসঙ্গে বিপদে-আপদে সর্বোচ্চ ধৈর্য্য দেখিয়ে সৃষ্টিকর্তাকে স্মরণের আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ১৮০৭ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ