ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

নিরাপত্তা পরিষদের বৈঠক বর্জন করবে উ. কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০০ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৪
নিরাপত্তা পরিষদের বৈঠক বর্জন করবে উ. কোরিয়া

ঢাকা: সম্প্রতি হলিউডের চলচ্চিত্র ‘ইন্টারভিউ’কে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ায় মধ্যে নতুন করে উত্তেজনার সৃষ্টি হয়েছে।

এ পরিস্থিতিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক প্রত্যাখ্যানের ঘোষণা দিয়েছে উত্তর কোরিয়া।



আগামী সোমবার উত্তর কোরিয়ার মানবাধিকার পরিস্থিতি নিয়ে প্রথম বারের মত আলোচনায় বসবে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ ।

তবে এই বৈঠকের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করে উত্তর কোরিয়া দাবি করেছে মানবাধিকার প্রতিবেদনের আড়ালে মূলত উত্তর কোরিয়ার নেতৃত্ব পরিবর্তনের চেষ্টা চালাচ্ছে জাতিসংঘ। এ কারণেই সোমবারের বৈঠকে অংশ নেবে না উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়ার কূটনীতিক কিম সং হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, যদি জাতিসংঘ নিরাপত্তা পরিষদ মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে উত্তর কোরিয়ার বিরুদ্ধে কোনো পদক্ষেপ নেয় তবে পিয়ংইয়ংও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

প্রসঙ্গত, ‘ইন্টারভিউ’ ছবিটি হলিউড প্রযোজনা প্রতিষ্ঠান ‘সনি পিকচারস’ তৈরি করে। যেখানে উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন এবং তার শাসনব্যবস্থাকে উপহাস করা হয়। সেই সঙ্গে দেশটির প্রেসিডেন্টকে হত্যার দৃশ্য সংযুক্ত করা হয়েছে। ছবিটি মুক্তি পাওয়ার আগেই হ্যাকিং হয়ে তা ইন্টারনেটে ছড়িয়ে পড়ে। এ ঘটনার জন্য কোম্পানিটি উত্তর কোরিয়ার হ্যাকারদের দায়ী করেছে।

ওই ঘটনার প্রেক্ষিতে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে মধ্যে ব্যাপক উত্তেজনার সৃষ্টি হয়।

বাংলাদেশ সময়: ১২৫৪ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।