ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সাইবার আক্রমণ

ফের উ. কোরিয়াকে সন্ত্রাসী ঘোষণার বিবেচনা যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪১ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৪
ফের উ. কোরিয়াকে সন্ত্রাসী ঘোষণার বিবেচনা যুক্তরাষ্ট্রের বারাক ওবামা ও কিম জং-উন

ঢাকা: উত্তর কোরিয়াকে আবারও সন্ত্রাসবাদের মদতদাতার তালিকায় অন্তর্ভুক্ত করার কথা ওয়াশিংটন ভাবছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা।

হলিউডি প্রযোজনা প্রতিষ্ঠান সনি পিকচার্সের কম্পিউটার সিস্টেম হ্যাকিংয়ের ঘটনায় অভিযুক্ত উত্তর কোরিয়ার বিরুদ্ধে পদক্ষেপের ইঙ্গিত দিয়ে এই কথা জানালেন তিনি।



হ্যাকিংয়ে অভিযুক্ত পিয়ংইয়ংয়ের কড়া সমালোচনা করে এক সাক্ষাৎকারে ওবামা বলেন, আমি এটাকে (চলচ্চিত্রটি) ‘অ্যাক্ট অব ওয়ার’ মনে করি না। আমি মনে করি, এটা (সাইবার আক্রমণ) সাইবার-বর্বরতা যেটা অনেক অর্থ ধ্বংস করেছে। আমরা অনেক গুরুত্বের সঙ্গে নিচ্ছি বিষয়টিকে। এর যথাযথ প্রতিক্রিয়া দেখানো হবে।

রোববার (২১ ডিসেম্বর) হোয়াইট হাউস সূত্রের উদ্ধৃতি দিয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানায়, চীনকে তার মিত্র উত্তর কোরিয়ার ব্যাপারে সতর্ক কর‍া হয়েছে। এই ধরনের আক্রমণ এখনই থামাতে বলা হয়েছে। নতুবা যুক্তরাষ্ট্র পরবর্তী যে পদক্ষেপ নেবে তা সামলানো যাবে না।

ওবামা বলেন, এই সাইবার বর্বরতার কথা স্বীকার করে ক্ষতিপূরণ না দিলে উত্তর কোরিয়াকে সন্ত্রাসবাদের মদতদাতাদের তালিকায় আবারও অন্তর্ভুক্ত করা হবে। আলোচনা-পর্যালোচনার পর শিগগির এই পদক্ষেপ নেওয়া হবে।

হ্যাকিংয়ে অভিযুক্ত উত্তর কোরিয়াকে এখনই থামিয়ে দিতে চীনের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্র আহ্বান জানালে এ ব্যাপারে পিয়ংইয়ংয়ের প্রধান মিত্র বেইজিংয়ের তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং-উনকে হত্যাচেষ্টার গল্প নিয়ে নির্মিত সনির ‘দ্য ইন্টারভিউ’ চলচ্চিত্র মুক্তি পাওয়ার সপ্তাহ কয়েক আগে এই হ্যাকিংয়ের ঘটনা ঘটলো। খ্রিস্টান ধর্মের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব বড় দিনে (২৫ ডিসেম্বর) চলচ্চিত্রটি মুক্তি পাওয়ার কথা ছিল।

শুক্রবার (১৯ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত পরিদফতর এফবিআই দাবি করে, নভেম্বরের ওই সাইবার হামলা উত্তর কোরিয়াই চালিয়েছে। এই হামলায় সনির অনেক স্ক্রিপ্টের বিবরণ ও ব্যক্তিগত ইমেইল এবং অন্যান্য তথ্যাদি ফাঁস হয়ে গেছে।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থার মুখপাত্র মার্ক স্ট্রোহ বলেন, উত্তর কোরিয়াই এ হামলার জন্য দায়ী। যদি তারা এ ব্যাপারে সহযোগিতা করতে চায় তবে তাদের নিন্দনীয় কাজের স্বীকারোক্তি দিক এবং সনিকে ক্ষতিপূরণ দিক।

অবশ্য, এই সাইবার হামলার অভিযোগ অস্বীকার করলেও তার প্রশংসা করেছে উত্তর কোরিয়া। এই আক্রমণকে ‘উত্তর কোরিয়ার সমর্থকদের সৎকর্ম হতে পারে’ বলেও উল্লেখ করে পশ্চিমাবিরোধী রাষ্ট্রটি।

** উ. কোরিয়াকে থামাতে বললো যুক্তরাষ্ট্র

বাংলাদেশ সময়: ২০৪৩ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।