ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

শিশুর রক্তস্রোতে ভাসছে পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৮ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৪
শিশুর রক্তস্রোতে ভাসছে পাকিস্তান ছবি: সংগৃহীত

ঢাকা: নির্মম, নিষ্ঠুর, বর্বর, মধ্যযুগীয়, মর্মান্তিক। কোনো বিশেষণেই এ ঘটনার বর্ণনায় যথেষ্ট নয়।

পাকিস্তানের প্রতিটি ইট-পাথর, লতা-পাতা এখন গুমরে কাঁদছে তরতাজা প্রাণহানির শোকে। পাকিস্তানই যেন এখন ভাসছে রক্তগঙ্গায়।

বর্বর সন্ত্রাসী গোষ্ঠী তালেবানের হামলায় পেশোয়ারে সামরিক বাহিনী পরিচালিত একটি স্কুলে নিথর হয়ে গেছে অন্তত ৮৪ শিশুর নিষ্পাপ দেহ। সঙ্গে আরও পাওয়া গেছে ২০ শিক্ষক-কর্মকর্তার প্রাণহানির খবর।

মঙ্গলবার (১৬ ডিসেম্বর) সকালের এ হামলায় বেলা ৩টা পর্যন্ত ৮৪ শিশুসহ ১০৪ জনের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে প্রশাসনের পক্ষ থেকে।

খাইবার পাখতুনখওয়া প্রদেশের মুখ্যমন্ত্রী পারভেজ খাত্তাক হামলার কড়া নিন্দা করে জানিয়েছেন, হামলায় ১০৪ জনের নিহত হওয়ার খবর নিশ্চিত হওয়া গেছে। নিহতদের মধ্যে ৮৪ জনই শিশু।

ঘটনাস্থলের আশপাশে শিশু শিক্ষার্থীদের প্রিয়জন ও অভিভাবকদের আহাজারিতে আকাশ বাতাস ভারি হয়ে উঠেছে। বিশেষত যাদের এখনও খোঁজ পাওয়া যায়নি তাদের জন্য উদ্বেগে মূর্ছা যাচ্ছেন মা-বাবাসহ প্রিয়জনরা।

পরিস্থিতি পরিদর্শনে পেশোয়ারের উদ্দেশে রওয়ানা হয়েছেন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। একইসঙ্গে তালেবানদের সঙ্গে সবরকমের সমঝোতা সংলাপ স্থগিত করেছেন তিনি।

সকালে সংবাদ মাধ্যমগুলো জানায়,  ৫-৬ জন অজ্ঞাত বন্দুকধারী পেশোয়ারের ওয়ারসাক রোডের ওই স্কুলে ঢুকে পড়ে হামলা চালায়। স্কুলটিতে অফিসার ও নন-কমিশনড সেনাদের সন্তানরা পড়াশোন‍া করে থাকে। এদের বেশিরভাগেরই বয়স ১০-১৮ বছরের মধ্যে।

এছাড়া, হামলার পর স্কুলের ভেতর পাঁচ শতাধিক শিক্ষার্থী-শিক্ষক আটকা পড়ে আছেন বলে জানানো হয়।

ডন অনলাইনের তথ্য মতে, স্কুলে চারপাশ বন্ধ করে দিয়ে অভিযান চালাচ্ছে নিরাপত্তা বাহিনী। এর মধ্যে ২৩ লাশ এলআর হাসপাতাল ও ৬০ লাশ সিএমএইচে নেওয়া হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, ঘটনাস্থল থেকে বোমা ও গুলির শব্দ শোনা গেছে। ভিন্ন পথে আটকে পড়াদের উদ্ধারের চেষ্টা চালানো হচ্ছে।  

ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি জানায়, জঙ্গিরা সেনাবাহিনীর পোশাক পড়ে স্কুলের ভেতর প্রবেশ করে। ভেতরে ঢুকেই তারা গুলি করতে শুরু করে।

এক বিবৃতিতে এ হামলার দায় স্বীকার করেছে সন্ত্রাসী গোষ্ঠী তালেবান। সেনাবাহিনীর অভিযানের জবাবে তারা এই হামলা চালিয়েছে বলে দাবি করেছে।

তালেবানের মুখপাত্র মুহাম্মদ খোরাসানি বার্তা সংস্থা এএফপি জানায়, তাদের ছয় কর্মী স্কুলে হামলা করেছে। শিক্ষার্থীদের ওপর গুলি বর্ষণের নির্দেশ দেওয়া হয়েছে।

সাম্প্রতিককালে উত্তর ওয়াজিরিস্তানে সেনা অভিযানে শত শত তালেবান নিহত হয়। জার্ব-ই-আজ নামের ওই অভিযানে কমপক্ষে ১ হাজার ৬০০ তালেবান নিহত হয়।

ইসলামাবাদ কর্তৃপক্ষ জানায়, অভিযানে একপ্রকার কোণঠাসা হয়ে পড়ে এই নিষ্ঠুর হত্যাযজ্ঞ চালালো তালেবান।

বাংলাদেশ সময়: ১৫৫৩ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ