ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

টাইমের ‘পারসন অব দ্য ইয়ার ‘ইবোলা যোদ্ধারা’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৪ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৪
টাইমের ‘পারসন অব দ্য ইয়ার ‘ইবোলা যোদ্ধারা’ ছবি: সংগৃহীত

ঢাকা: যুক্তরাষ্ট্রের প্রখ্যাত সাময়িকী টাইমের বিবেচনায় ‘পারসন অব দ্য ইয়ার’ নির্বাচিত হয়েছেন আফ্রিকা অঞ্চলের মরণঘাতী ইবোলা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করা ব্যক্তিরা। ‘ডাকে সাড়া দেওয়া’র জন্য এই খেতাবে ভূষিত হয়েছেন ইবোলাজয়ী, চিকিৎসক, স্বেচ্ছাসেবিকা, স্বেচ্ছাসেবী ও অ্যাম্বুলেন্সকর্মীরা।



বুধবার (১০ ডিসেম্বর) ‘ইবোলা যোদ্ধাদের’ বছরের সেরা ব্যক্তিত্ব বলে ঘোষণা দেন সাময়িকীটির বিচারক পরিষদ।

সে হিসেবে টাইম’র চলতি বছরের চূড়ান্ত সংখ্যার প্রচ্ছদে শোভা পাবে ইবোলার বিরুদ্ধে লড়াকু এই ইবোলাজয়ী, চিকিৎসক, স্বেচ্ছাসেবিকা, স্বেচ্ছাসেবী ও অ্যাম্বুলেন্সকর্মীদের ছবি। ইতোমধ্যে প্রচ্ছদটি অনলাইনে প্রকাশও করেছে সাময়িকী কর্তৃপক্ষ।

ইবোলা যোদ্ধাদের বছরের সেরা ব্যক্তিত্ব ঘোষণা দিয়ে টাইম’র ওয়েবসাইটে বলা হয়, ‘এরা হলেন তারা, যারা ডাকে (ইবোলার বিরুদ্ধে লড়াইয়ে সাহসী) সাড়া দিয়েছেন’।

এবার টাইম’র প্রচ্ছদের কয়েকটি সংস্করণ থাকছে। প্রত্যেকটি প্রচ্ছদেই ইবোলার বিরুদ্ধে লড়াই করা গোষ্ঠী বা প্রতিষ্ঠানের প্রতিনিধিত্ব করছেন একজন করে প্রতিনিধি।

সে হিসেবে প্রচ্ছদে ইবোলাজয়ীদের প্রতিনিধি হিসেবে স্থান পেয়েছেন ডা. কেন্ট ব্র্যান্টলি ও ডা. জেরি ব্রাউন, স্বেচ্ছাসেবিকাদের প্রতিনিধি হিসেবে স্যালোম কারওয়াহ, স্বেচ্ছাসেবী হিসেবে এলা ওয়াটসন-স্ট্রাইকার, অ্যাম্বুলেন্স টিমের সুপারভাইসর হিসেবে ফোডে গ্যালা।

শুক্রবারই (১২ ডিসেম্বর) সাময়িকীটি হাতে পাবেন পাঠকরা।

প্রভাবশালী সাময়িকীটির দৃষ্টিতে এবারের ‘পারসন অব দ্য ইয়ার’ হওয়ার দৌঁড়ে এগিয়ে ছিলেন রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক, চীনা ইন্টারনেট টাইকুন জ্যাক মা ও যুক্তরাষ্ট্রের ফার্গুসনের বর্ণবাদবিরোধী বিক্ষোভকারীরা।

চূড়ান্ত বিচারে ‘পারসন অব দ্য ইয়ার’ নির্বাচিত হতে না পারলেও টাইম’র পাঠকদের ভোটে সেরা হয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সাময়িকীটির ওয়েবসাইটে এ ব্যাপারে বলা হয়, টাইম‘র সম্পাদক ও বিচারক পরিষদ বছরের সবচেয়ে বেশি সংবাদ আধেয় ব্যক্তি বা বা গোষ্ঠীকেই ‘পারসন অব দ্য ইয়ার’ নির্বাচিত করে থাকে।

গত বছর এ খেতাব পেয়েছিলেন সার্বভৌম ভ্যাটিকান সিটি ও রোমান ক্যাথলিক চার্চের প্রধান পোপ ফ্রান্সিস।

বাংলাদেশ সময়: ১৯০৪ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৪/আপডেট ২০৪২ ঘণ্টা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।