ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কঙ্গোয় গণহত্যা চলছেই

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৩ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১৪
কঙ্গোয় গণহত্যা চলছেই

ঢাকা: মধ্য আফ্রিকার দেশ গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গোয় গণহত্যা চলছেই। শনিবার (০৬ ডিসেম্বর) রাতভর বিচ্ছিন্নতাবাদীদের হামলায় অন্তত ১৪ জন নিহত হয়েছে, আহত হয়েছে আরও ডজনখানেক লোক।



দেশটির পূর্বাঞ্চলের উত্তর কিভু প্রদেশের বেনি শহরের কাছে উইচা নামে একটি গ্রামে এই হত্যাকাণ্ড চালানো হয়।

এ গণহত্যার জন্য দেশটিতে স্বাধীনতা আন্দোলনরত অ্যালায়েড ডেমোক্রেটিক ফোর্সেস অ্যান্ড ন্যাশনাল আর্মি ফর দ্য লিবারেশন অব উগান্ডাকে (এডিএফ-নালু) অভিযুক্ত করা হচ্ছে। এডিএফ-নালু কঙ্গোসহ মধ্য আফ্রিকার উগান্ডা-রুয়ান্ডা প্রভৃতি দেশে বিচ্ছিন্নতাবাদী আন্দোলন চালিয়ে যাচ্ছে।

সংবাদ মাধ্যমগুলো বলছে, শনিবার রাতের হত্যাকাণ্ড নিয়ে গত ক’দিনে বেনি শহর ও তৎসংলগ্ন এলাকায় দু’শতাধিক লোককে হত্যা করেছে এডিএফ-নালু।

বেনি শহরের প্রধান প্রশাসক জ্য-বাপতিস্তে কামাবু সাংবাদিকদের বলেন, নিরস্ত্র গ্রামবাসীর ওপর রামদা ও কুঠার নিয়ে নিষ্ঠুর হামলা চালিয়েছে বিচ্ছিন্নতাবাদীরা।

এডিএফ-নালুর আগ্রাসন প্রতিরোধে দায়িত্বরত সেনাবাহিনীর মুখপাত্র সেলেস্তিন গেলেকা সাংবাদিকদের শনিবার রাতে ১৪ জন নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করে এ সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন।

এছাড়া, বিচ্ছিন্নতাবাদীদের নির্মমতার শিকার উইচা গ্রামে সেনাবাহিনী উদ্ধার তৎপরতা চালিয়ে যাচ্ছে বলে জানান সেলেস্তিন গেলেকা।

বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।