ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইসরাইল ও উত্তর কোরিয়ার ঘটনা এক নয়: গেটস্

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৬ ঘণ্টা, জুন ৬, ২০১০

সিঙ্গাপুর: মার্কিন প্রতিরক্ষামন্ত্রী রবার্ট গেটস্ বলেছেন, উত্তর কোরিয়ার বিরুদ্ধে দক্ষিণ কোরিয়ার যুদ্ধজাহাজ ডুবিয়ে দেওয়ার অভিযোগ আর ত্রাণবাহী নৌযানবহরে ইসরাইলের হামলার ঘটনার মধ্যে কোনো তুলনা চলে না।

আজ শনিবার সিঙ্গাপুরে নিরাপত্তা বিষয়ক এক সম্মেলনে  চীনের একজন জেনারেলের প্রশ্নের উত্তরে গেটস্ এ কথা বলেন।



তিনি বলেন, গত মার্চে দক্ষিণ কোরিয়ার যুদ্ধজাহাজ ’চিয়োনান’-এ হামলার ঘটনাটি ছিল কোনো রকম সতর্কবার্তা ছাড়াই আকস্মিক হামলা। ওই ঘটনায় ৪৬ নাবিক নিহত হন। আন্তর্জাতিক তদন্তে দেখা গেছে উত্তর কোরিয়ার সাবমেরিন থেকে ছে^াঁড়া টর্পেডোর আঘাতেই দক্ষিণ কোরিয়ার যুদ্ধজাহাজটি ডুবে গেছে।  

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী আরো বলেন, চলতি সপ্তাহে ভূমধ্যসাগরে নৌবহরে ইসরাইলি কমান্ডোরা হামলা চালানোর আগে ত্রাণবাহী জাহাজগুলোতে বার বার সতর্ক করা হয়েছিল। দু’টো ঘটনাকে এক করে দেখার কোনো সুযোগ নেই।

তবে দক্ষিণ কোরিয়ার যুদ্ধজাহাজ ডুবির ঘটনায় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মিত্র দেশগুলোর নিরাপত্তায় নিয়োজিত মার্কিন মেরিন সেনাদের দায়িত্বে অবহেলা ছিলো এমনটা মনে করেন না রবার্ট গেটস্।

হামলাকারীদের সতর্ক করে দিয়ে তিনি বলেন এই ঘটনা তাদের জন্য খারাপ পরিণতি বয়ে আনবে।

বাংলাদেশ স্থানীয় সময় : ১১৪৫ ঘন্টা, ৫ জুন ২০১০
টিএ/এএইচএস/জেএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।