ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ মে ২০২৪, ১৪ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

পেরুর প্রেসিডেন্টের ভাই গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৮ ঘণ্টা, মে ১১, ২০২৪
পেরুর প্রেসিডেন্টের ভাই গ্রেপ্তার

দুর্নীতির নেটওয়ার্কে জড়িত থাকার অভিযোগে গ্রেপ্তার হয়েছেন লাতিন আমেরিকার দেশ পেরুর প্রেসিডেন্ট দিনা বোলুয়ার্তের বড় ভাই নিকানোর বোলুয়ার্তে।

দেশের বিভিন্ন স্থানে সরকারি পদে কর্মকর্তাদের নিয়োগের জন্য দুর্নীতি ও প্রভাব বিস্তারের পরিকল্পনার নেতৃত্ব দেওয়ার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

 

শনিবার (১১ মে) এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।  

প্রসিকিউটরদের বরাতে প্রতিবেদনে বলা হয়েছে, ঘুষের বিনিময়ে আঞ্চলিক নেতা এবং মেয়রদের তহবিল ছেড়ে দেওয়ার জন্য তার বোনের দেওয়া ক্ষমতা ব্যবহার করেছিলেন প্রেসিডেন্টের ভাই নিকানোর।

তবে সব ধরনের অভিযোগ অস্বীকার করেছেন ৬৪ বছর বয়সী নিকানোর।

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে দেওয়া এক পোস্টে পেরুর বিচার বিভাগ বলেছে, তারা ১০ ​​দিনের জন্য নিকানোর বোলুয়ার্তে এবং অন্যান্যদের ‘আটকে রাখার’ নির্দেশ দিয়েছেন।

এদিকে ‘রোলেক্সগেট’ দুর্নীতির তদন্তে প্রেসিডেন্ট দিনা বোলুয়ার্তে নিজেও চাপের মধ্যে রয়েছেন। তার আইনজীবী মাতেও কাস্তানেদা-সহ আরও ২১ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে।  

গত মার্চ মাসের শেষ দিকে প্রেসিডেন্ট দিনা বোলুয়ার্তের বাড়িতে অভিযান চালায় পুলিশ। এ সময় এক ডজনেরও বেশি রোলেক্স ঘড়ির সন্ধান মেলে তার বাড়িতে ।

মূলত বিলাসবহুল এসব ঘড়ি নিজের কাছে আছে বলে প্রেসিডেন্ট বোলুয়ার্তে ঘোষণা করেননি বলে অভিযোগ রয়েছে।

সেই দুর্নীতি মামলাটি ‘রোলেক্সগেট’ নামে পরিচিতি পায়। অভিযানের কয়েক সপ্তাহ পর ২১ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়।

যদিও কোনো ধরনের অন্যায় ও দুর্নীতির সঙ্গে জড়িত থাকার কথা অস্বীকার করেছেন প্রেসিডেন্ট বোলুয়ার্তে।

ভাইয়ের গ্রেপ্তার ও তার বিরুদ্ধে আনা অভিযোগের বিষয়ে বক্তব্য দিয়েছেন প্রেসিডেন্ট দিনা বোলুয়ার্তে।

পেরুর বিচার ব্যবস্থার ওপর আস্থা রাখেন বলে মন্তব্য করেছেন তিনি।  

ভাইয়ের গ্রেপ্তারের কথা উল্লেখ না করে প্রেসিডেন্ট বলেন, ‘আমরা ছোটখাটো বিষয়ে বিভ্রান্ত হব না, আমরা ন্যায়বিচারে বিশ্বাস করি। সরকার গণতন্ত্রের ওপর আস্থা রাখার পাশাপাশি সংবিধানকেও সম্মান করে যাবে। দেশে যারা বিচার পরিচালনা করেন আমরা তাদের যুক্তিসঙ্গতায় বিশ্বাস করি। ’

বাংলাদেশ সময়: ১৬১৩ ঘণ্টা, মে ১১, ২০২৪
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।