ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

হামলার জবাবে ইসরায়েলে রকেট ছুড়ল হিজবুল্লাহ

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৫ ঘণ্টা, মার্চ ১০, ২০২৪
হামলার জবাবে ইসরায়েলে রকেট ছুড়ল হিজবুল্লাহ

লেবাননের হিজবুল্লাহ বলছে, তারা ইসরায়েলের উত্তরাঞ্চলে রকেট হামলা চালিয়েছে। এক দিন আগে লেবাননের দক্ষিণাঞ্চলে ইসরায়েলি হামলায় পাঁচজন নিহত হওয়ার জবাবে গোষ্ঠীটি এ পাল্টা হামলা চালায়।

 

অক্টোবরের শুরু থেকে প্রায় প্রতিদিনই সীমান্তে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের মিত্র হিজবুল্লাহ ও ইসরায়েলি বাহিনীর মধ্যে হামলা-পাল্টা হামলার ঘটনা ঘটছে।  

রোববার হিজবুল্লাহ বলেছে, তারা সকালে ইসরায়েলের মেরোন গ্রামে কয়েক ডজন রকেট ছুড়েছে। গ্রামটি সীমান্ত থেকে ৮ কিলোমিটার দূরে অবস্থিত। এ গ্রামে রয়েছে একটি বিমান নিয়ন্ত্রণ ঘাঁটি। বছরের শুরু থেকে এতে বেশ কয়েকবার ইরান-সমর্থিত গোষ্ঠীটি হামলা চালিয়েছে।  

হিজবুল্লাহ বলছে, দক্ষিণাঞ্চলের গ্রামে এবং বেসামরিকদের বাড়িঘরে হামলা বিশেষ করে আগের দিন খিরবেত সেলমে এক যোদ্ধার বাড়িতে হামলার জবাবে ইসরায়েলে পাল্টা হামলা চালানো হয়েছে।  

লেবাননের জাতীয় ন্যাশনাল নিউজ এজেন্সি বলছে, ইসরায়েলের হামলায় হিজবুল্লাহর তিন যোদ্ধাসহ এক নারী ও আরেক ব্যক্তি নিহত হন।  

ইসরায়েলি সেনাবাহিনী রোববার এক বিবৃতিতে বলেছে, উত্তর ইসরায়েলে সাইরেন বেজে ওঠার পর লেবানন থেকে ইসরায়েলি ভূখণ্ডের দিকে আনুমানিক ৩৫টি রকেট আসে। এর মধ্যে বেশ কয়েকটি ভূপাতিত করা হয়েছে।  

বিবৃতিতে বলা হয়, ইসরায়েলি বিমান বাহিনী রাতে হিজবুল্লাহর বেশ কয়েকটি স্থাপনায় আঘাত করেছে। এর মধ্যে রয়েছে খিরবেত সেলম অঞ্চলের একটি সামরিক স্থাপনা, যাতে হিজবুল্লাহ যোদ্ধাদের চিহ্নিত করা হয়েছিল।

৮ অক্টোবর আন্তঃসীমান্ত হামলা শুরুর পর থেকে এ পর্যন্ত লেবাননে ৩১২ জন নিহত হয়েছেন। তাদের বেশির ভাগই হিজবুল্লাহ যোদ্ধা। এর সঙ্গে ৫৩ বেসামরিকও রয়েছেন।  

অন্যদিকে ইসরায়েলে ১০ সৈন্য ও ৭ বেসামরিক নিহত হয়েছেন। এ সংঘাতে সীমান্তের দুই পাশে হাজার হাজার লোক ঘরবাড়ি ছেড়েছেন।  

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, মার্চ ১০, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।