ঢাকা, রবিবার, ৮ বৈশাখ ১৪৩১, ২১ এপ্রিল ২০২৪, ১১ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

দক্ষিণ কোরিয়ায় প্রশিক্ষণার্থী চিকিৎসকদের কর্মবিরতি

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২৪
দক্ষিণ কোরিয়ায় প্রশিক্ষণার্থী চিকিৎসকদের কর্মবিরতি

দক্ষিণ কোরিয়ার প্রধান হাসপাতালগুলোর এক হাজার ৬০০'র বেশি প্রশিক্ষণার্থী চিকিৎসক কর্মবিরতি পালন করছেন। সরকারি পরিকল্পনার বিরুদ্ধে বিক্ষোভের অংশ হিসেবে তাদের এ কর্মবিরতি।

 

মঙ্গলবার প্রশিক্ষণার্থী চিকিৎসকরা কর্মবিরতিতে যান। আগের দিন বড় বড় হাসপাতালে ১৩ হাজার চিকিৎসক ও ইন্টার্নদের মধ্যে সাড় ৬ হাজার জন গণপদত্যাগ করেন। এতে অস্ত্রোপচার ও চিকিৎসা ব্যাহত হচ্ছে।  

দেশটির সরকার ২০২৫ শিক্ষাবর্ষ থেকে মেডিকেল স্কুলে শিক্ষার্থী ভর্তি দুই হাজার বাড়াতে চায়। বর্তমানে দেশটিতে প্রায় তিন হাজার আসনে মেডিকেলে শিক্ষার্থীরা ভর্তি হন। ২০৩৫ সালের মধ্যে সরকার তা ১০ হাজারেরও বেশি করতে চায়।  

উন্নত দেশগুলোর মধ্যে দক্ষিণ কোরিয়ায় চিকিৎসক-জনসংখ্যার অনুপাত সবচেয়ে কম। দেশটির প্রেসিডেন্ট ইউন সুক-ইয়োল বলেন, সরকার প্রয়োজনীয় সংস্কার থেকে পিছপা হবে না। তিনি সরকারের এ পরিকল্পনাকে বয়স্ক জনসংখ্যার দেখভালের প্রস্তুতির জন্য একটি অপরিহার্য ব্যবস্থা হিসেবে অনে করেন।

তবে চিকিৎসকরা সরকারের শিক্ষার্থী ভর্তি বাড়ানোর পরিকল্পনার বিপক্ষে আওয়াজ তুলেছেন। তাদের দাবি, এতে সেবার মানে ঘাটতি দেখা দেবে। পরিকল্পনার সমর্থকরা বলছেন, চিকিৎসকরা উদ্বিগ্ন কারণ, এ সংস্কার তাদের বেতন কাঠামো ও সামাজিক মর্যাদা নষ্ট করতে পারে।

বাংলাদেশ সময়: ২১৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।