ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্র তাইওয়ানের স্বাধীনতা সমর্থন করে না: বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৫ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২৪
যুক্তরাষ্ট্র তাইওয়ানের স্বাধীনতা সমর্থন করে না: বাইডেন

তাইওয়ানের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর শনিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সংক্ষিপ্ত বার্তা দিয়েছেন।

বাইডেন দক্ষিণ লনে বলেছেন, আমরা তাইওয়ানের স্বাধীনতাকে সমর্থন করি না।

তাইওয়ানের নির্বাচনের প্রতিক্রিয়ায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

শনিবার তাইওয়ানের ভোটাররা ক্ষমতাসীন দল ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টিকে তৃতীয় মেয়াদে উইলিয়ামের নেতৃত্বে থাকা ভাইস প্রেসিডেন্ট লাই চিং-তেকে নির্বাচিত করেছেন। ৬৪ বছর বয়সী ভাইস প্রেসিডেন্ট লাই ৪০.১ শতাংশ ভোট পেয়ে প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়েছেন।

কিন্তু ডিপিপি বিধানসভায় আসন হারিয়েছে। সেখানে ৫১টি আসন পেয়েছে। প্রধান বিরোধী কুওমিনতাং ৫২টিতে জিতেছে এবং তাইওয়ান পিপলস পার্টি ৮টি আসন পেয়েছে।

এ নির্বাচনের ফলাফল আগামী চার বছরের জন্য চীনের সঙ্গে দেশটির সম্পর্ক নির্ধারণ করবে। প্রায় তিন-চতুর্থাংশ শতাব্দী ধরে স্ব-শাসিত হওয়া সত্ত্বেও দ্বীপ এ দেশটির ওপর সার্বভৌমত্ব দাবি করছে চীন।

তাইওয়ান ঐতিহাসিকভাবে মূল ভূখণ্ডের অংশ বলে বেইজিংয়ের দাবিকে স্বীকৃতি দেওয়ার ক্ষেত্রে বিডেনের অবস্থান চীন নীতিকে শক্তিশালী করে। মার্কিন যুক্তরাষ্ট্র তাইপেইয়ের সঙ্গে অনানুষ্ঠানিক সম্পর্কের প্রতিশ্রুতি দিয়েছে।

বাইডেন গত নভেম্বরে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে দেখা করার পর তিনি স্পষ্ট করে বলেন, চীনের তাইওয়ানের নির্বাচনে হস্তক্ষেপ করা উচিত নয়। মার্কিন যুক্তরাষ্ট্র ও চীন চুক্তি বজায় রেখেছে এবং এটি পরিবর্তন করার পরিকল্পনা তার নেই।

মার্কিন যুক্তরাষ্ট্র বুধবার ঘোষণা করেছে যে দ্বীপটি তার নির্বাচন পরিচালনা করার পর তাইওয়ানে একটি অনানুষ্ঠানিক প্রতিনিধি দল পাঠাবে। প্রতিনিধি দলে সাবেক উচ্চপদস্থ মার্কিন কর্মকর্তারা থাকবেন।  

এর আগে, বাইডেন ২০২১ এবং ২০২২ সালে তাইওয়ানে অনানুষ্ঠানিক প্রতিনিধিদল পাঠিয়েছেন।

সেক্রেটারি অব স্টেট অ্যান্টনি ব্লিঙ্কেন এক্স-এ একটি পোস্টে লিখেছেন, আমরা তাইওয়ানের জনগণকে অবাধ ও সুষ্ঠু নির্বাচনে অংশগ্রহণ এবং তাদের গণতান্ত্রিক ব্যবস্থার শক্তি প্রদর্শনের জন্য অভিনন্দন জানাই৷

হাউস স্পিকার মাইক জনসনও নির্বাচনের ফলাফলকে স্বাগত জানিয়ে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন।

সূত্র: আনাদোলু এজেন্সি

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২৪
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।