ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

হামাসের সঙ্গে সম্পর্ক বজায় রাখবে মালয়েশিয়া: আনোয়ার ইব্রাহিম

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৮ ঘণ্টা, নভেম্বর ৮, ২০২৩
হামাসের সঙ্গে সম্পর্ক বজায় রাখবে মালয়েশিয়া: আনোয়ার ইব্রাহিম

মালয়েশিয়া হামাসের সঙ্গে সম্পর্ক বজায় রাখবে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম। ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠীটির সঙ্গে কঠোর আচরণ করবে না তার দেশ।

 

মঙ্গলবার পার্লামেন্টে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। তিনি বলেন, মালয়েশিয়ানদের উচিত ফিলিস্তিনিদের সর্বসম্মতভাবে সমর্থন জানানো।

হামাসের বিদেশি সমর্থকদের ওপর নিষেধাজ্ঞার বিষয়ে মার্কিন আইন প্রণেতাদের একটি প্রস্তাবের বিষয়ে প্রতিক্রিয়া জানান প্রধানমন্ত্রী।

গেল সপ্তাহে মার্কিন প্রতিনিধি পরিষদে হামাস ও ফিলিস্তিনি ইসলামি জিহাদের বিদেশি সমর্থকদের ওপর নিষেধাজ্ঞা নিয়ে ভোট হয়। বিরোধী এক আইনপ্রণেতা আনোয়ার ইব্রাহিমের কাছে জানতে চান, এ বিষয়ে মালয়েশিয়ার অবস্থান কী?

আনোয়ার ইব্রাহিম বলেন, আমি এ ধরনের কোনো হুমকি মেনে নেব না, এটিসহ...। এ পদক্ষেপ একতরফা এবং অবৈধ। কারণ জাতিসংঘের সদস্য হিসেবে আমরা শুধু জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সিদ্ধান্তগুলোকেই স্বীকৃতি দিই।  

মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ মালয়েশিয়া। দীর্ঘদিন ধরে দেশটি ফিলিস্তিনিদের পক্ষে কথা বলে আসছে। মালয়েশিয়া কূটনৈতিকভাবে ইসরায়েলকে স্বীকৃতি দেয় না। দ্বি-রাষ্ট্র সমাধান না হওয়া পর্যন্ত কোনো ধরনের স্বীকৃতি না দেওয়ার অবস্থানে রয়েছে মালয়েশিয়া। দেশটির রাজধানী কুয়ালালামপুর প্রায়শই ফিলিস্তিন ইস্যুতে বিভিন্ন কনফারেন্স আয়োজন করে থাকে।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, নভেম্বর ৮, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।