ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

গাজা যুদ্ধ ইউক্রেন থেকে নজর সরিয়ে নিচ্ছে: জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০০ ঘণ্টা, নভেম্বর ৫, ২০২৩
গাজা যুদ্ধ ইউক্রেন থেকে নজর সরিয়ে নিচ্ছে: জেলেনস্কি

ইসরায়েল গাজা যুদ্ধ ইউক্রেন সংঘাত থেকে নজর সরিয়ে নিচ্ছে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির এমন সরল স্বীকারোক্তি করলেন।

তিনি বলেন, এটি রাশিয়ার অন্যতম লক্ষ্য। ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে আগ্রাসন শুরু করে রাশিয়া।

ইউক্রেনের শীর্ষ সামরিক জেনারেলের সাম্প্রতিক মূল্যায়ন সত্ত্বেও জেলেনস্কি অস্বীকার করেছেন, ইউক্রেন যুদ্ধ একটি অচলাবস্থায় পৌঁছেছে।

দক্ষিণ দিকে ইউক্রেনের পাল্টা আক্রমণে এখন পর্যন্ত সামান্য অগ্রগতি হয়েছে। এটি কিয়েভের পশ্চিমা মিত্রদের মধ্যে যুদ্ধের ক্লান্তির আশঙ্কা তৈরি করেছে।  

শনিবার ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী রুস্তেম উমেরভ ১২৮ মাউন্টেন অ্যাসল্ট ব্রিগেডের সেনা নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। এই ঘটনাকে ট্র্যাজেডি আখ্যা দিয়ে তিনি তদন্তের নির্দেশ দিয়েছেন।

তিনি এটি বলেননি, কত সংখ্যক সৈন্য নিহত হয়েছেন। ইউক্রেনের সামরিক বাহিনী বলছে, শুক্রবার জাপোরিঝিয়া অঞ্চলে রাশিয়ান ক্ষেপণাস্ত্র হামলাটি হয়েছিল।

ইউক্রেনের গণমাধ্যমের প্রতিবেদন এবং রাশিয়ান সামরিক ব্লগাররা এর আগে জানিয়েছিল, ইউক্রেনের ২০ সৈন্য ফ্রন্ট লাইনের কাছের একটি গ্রামে পুরস্কার বিতরণী অনুষ্ঠান চলাকালে নিহত হন।  

ইউক্রেনের সামরিক বাহিনী শনিবার বলেছে, তারা ক্রিমিয়ার একটি জাহাজ প্ল্যান্টে সামুদ্রিক ও বন্দর অবকাঠামোয় সফলভাবে হামলা চালাতে পেরেছে।  

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়কে উদ্ধৃত করে পরে রাষ্ট্রীয় বার্তাসংস্থা জানায়, ইউক্রেনের ১৫টি  ক্ষেপণাস্ত্রের ১৩টি ভূপাতিত করা হয়েছে। তবে একটি জাহাজ ক্ষতিগ্রস্ত হয়েছে।  

শনিবার কিয়েভে সফররত ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েনের সঙ্গে এক সংবাদ সম্মেলনে জেলেনস্কি বলেন, এটি পরিষ্কার, মধ্যপ্রাচ্যের যুদ্ধ ইউক্রেন থেকে নজর সরিয়ে নিচ্ছে।  

তিনি বলেন, রাশিয়া এই নজরকে দুর্বল করে দিতে চেয়েছিল। তবে তিনি জোর দিয়ে বলেন, সবই আমাদের ক্ষমতার মধ্যে রয়েছে।  

ইউক্রেনের প্রধান সামরিক কমান্ডার ভ্যালেরি জালুঝনির চলতি সপ্তাহের একটি মূল্যায়ন নিয়ে জেলেনস্কির কাছে জানতে চাওয়া হয়। জেলেনস্কি বলেন, সবাই ক্লান্ত হয়ে পড়ছে, অনেক মত রয়েছে। তবে এটি অচলাবস্থা নয়।  

ইউক্রেনের প্রেসিডেন্ট স্বীকার করেন, রাশিয়া আকাশপথ নিয়ন্ত্রণ করছে। পরিস্থিতি বদলে দিতে তিনি যুক্তরাষ্ট্রের তৈরি এফ-১৬ যুদ্ধবিমান এবং অত্যাধুনিক বিমান-বিধ্বংসী প্রতিরক্ষা ব্যবস্থার জন্য আরজি জানান।  

বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, নভেম্বর ৫, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।