ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

নেতানিয়াহুর বাসভবনের বাইরে ব্যাপক বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৬ ঘণ্টা, নভেম্বর ৫, ২০২৩
নেতানিয়াহুর বাসভবনের বাইরে ব্যাপক বিক্ষোভ

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বাসভবনের বাইরে ব্যাপক বিক্ষোভ করেছে শত শত ইসরায়েলি। হামাসের হাতে বন্দিদের নিরাপদে উদ্ধারের দাবিও জানায় তারা।

শনিবার (৪ নভেম্বর) জেরুজালেমে নেতানিয়াহুর বাসভবনের চারপাশে নীল ও সাদা ইসরায়েলি পতাকা নিয়ে জড়ো হন শত শত বিক্ষোভকারী। পুলিশ বাধার মধ্য দিয়ে এ সময় পতাকা নেড়ে তাদের ‘এখনই জেল!’ স্লোগান দিতে শোনা যায়।  

রোববার (৫ নভেম্বর) এক প্রতিবেদনে বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।  

প্রতিবেদনে জানানো হয়, ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে চলমান আগ্রাসনের মধ্যে ইসরায়েলজুড়ে ক্ষোভ বাড়ছে। বিক্ষোভকারীদের তিন-চতুর্থাংশেরও বেশি ইসরায়েলি মনে করে নেতানিয়াহুর পদত্যাগ করা উচিত।  

শনিবার ইসরায়েলের চ্যানেল থার্টিন টেলিভিশনের জন্য একটি জরিপে দেখা যায়, ৭৬ শতাংশ ইসরায়েলি মনে করে, নেতানিয়াহু পদত্যাগ করা উচিত এবং ৬৪ শতাংশ মনে করে, যুদ্ধের পর অবিলম্বে ইসরায়েলে একটি নির্বাচন করা উচিত।

নেতানিয়াহু অবশ্য এখন পর্যন্ত ব্যর্থতার জন্য কোনো দায় স্বীকার করেননি।  

গত ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে অতর্কিত হামলা চালায় হামাস। এতে ১৪০০ জনেরও বেশি ইসরায়েলি নিহত হয় এবং অন্তত ২৪০ জনকে জিম্মি করে নিয়ে যায় হামাস।

এ ঘটনার প্রাথমিক ধাক্কায় হতভম্ব ও ভীতসন্ত্রস্ত হয়ে পড়েন ইসরায়েলিরা। এরপর থেকেই নিরাপত্তা ইস্যুতে জনগণের ক্ষোভ বাড়ছে। এছাড়া গাজায় আটক জিম্মিদের অনেক পরিবার সরকারের তীব্র সমালোচনা করছেন এবং যত দ্রুত সম্ভব তাদের স্বজনদের ফিরিয়ে আনার দাবি জানাচ্ছেন।  

সম্প্রতি তেলআবিবে হাজার হাজার লোক পতাকা নেড়ে ‘যেকোনো মূল্যে জিম্মিদের মুক্তি দাও’ স্লোগানসহ বিক্ষোভ করে। গাজায় বন্দিদের ছবি নিয়ে তারা বলতে থাকেন ‘এখনই তাদের বাড়িতে নিয়ে আসুন’।

বাংলাদেশ সময়: ১৩২৩ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০২৩
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।