ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

এক নজরে গাজা-ইসরায়েল পরিস্থিতি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৭ ঘণ্টা, নভেম্বর ২, ২০২৩
এক নজরে গাজা-ইসরায়েল পরিস্থিতি

২৭ দিন হতে চলল ফিলিস্তিনের ভূখণ্ডে গাজা উপত্যকায় আগ্রাসন চালাচ্ছে ইসরায়েল। হামাসের হামলার পর একটি দিনও ইসরায়েলি হামলা থামেনি।

বিশ্বের নানা দেশ যুদ্ধ বন্ধের আহ্বান জানাচ্ছে। মানবাধিকার সংগঠনগুলো গাজায় সাহায্য-সহযোগিতা করতে চাইছে- কিন্তু কোনো কিছুর পরিবর্তন হচ্ছে না। ইসরায়েল মানছে না আবার হামাসও ছাড় দিচ্ছে না। এ অবস্থায় ফিলিস্তিনের ভবিষ্যৎ কি হতে যাচ্ছে- তা নিতান্তই চিন্তার বিষয়।

আল জাজিরার লাইভ আপডেট থেকে গত ২৪ ঘণ্টায় হামাস-গাজা-ইসরায়েল সম্পর্কিত বেশ কয়েকটি তথ্য পাওয়া গেছে। বাংলানিউজের পাঠকদের জন্য এসব খবরের একটি সঙ্কলন তুলে ধরা হলো-

** গাজার জাবালিয়া শরণার্থী শিবিরে চালানো ইসরায়েলি হামলায় ১৯৫ জন নিহত হয়েছেন। গত মঙ্গলবার ও বুধবার দখলদার সেনারা এ হামলা চালায়। জাবালিয়ায় বোমা হামলায় কমপক্ষে ১২০ ফিলিস্তিনি নিখোঁজ আছেন। এলাকার স্থাপনা ও বিল্ডিং ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। হামলায় আহত হয়েছে ৭৭৭ জন।

** জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের কার্যালয় বলেছে, গাজার জাবালিয়া শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলায় হতাহত বেসামরিক লোকের সংখ্যা একটি ‘অসমানুপাতিক’ আক্রমণের প্রতিনিধিত্ব করে। হামলার ঘটনাটি ‘যুদ্ধাপরাধ’ হিসেবে বিবেচিত হতে পারে।

** ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে তারা ‘গাজা শহরের দরজায়’ অবস্থান নিয়েছেন। সৈন্যরা উত্তর গাজায় হামাসের প্রথম প্রতিরক্ষা সীমা ভেঙে দিয়েছে।

** গাজায় ক্যান্সার রোগীদের সেবা প্রদানকারী একমাত্র ও অবশিষ্ট হাসপাতালটি বন্ধ করে দিতে বাধ্য করা হয়েছে। অন্যান্য হাসপাতাল কর্তৃপক্ষ বলেছে, তারা জ্বালানি ফুরিয়ে যাওয়ার দ্বারপ্রান্তে রয়েছে। উল্লেখ্য, যুদ্ধ শুরুর পর থেকেই গাজায় জ্বালানি সরবরাহ বন্ধ করেছে ইসরায়েল।

** বিদেশি নাগরিক ও সংঘাত শুরুর পর চিকিৎসার প্রয়োজনে গাজা ছেড়ে যেতে ফিলিস্তিনিদের জন্য প্রথমবারের মতো রাফাহ সীমান্ত খোলা হয়েছে।

** লাতিন আমেরিকায় ক্রমাগত ইসরায়েলকে নিয়ে সমালোচনা হচ্ছে। কলম্বিয়া ও চিলি তাদের রাষ্ট্রদূতদের প্রত্যাহার করেছে। জাবালিয়া শরণার্থী শিবিরে ইসরায়েলের হামলার নিন্দা করেছে আর্জেন্টিনা এবং বলিভিয়া সম্পূর্ণভাবে সম্পর্ক ছিন্ন করেছে। ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনকারী প্রথম আরব দেশ জর্ডান দেশটির রাষ্ট্রদূতকে ফিরতে মানা করে দিয়েছে।

** জাতিসংঘের মানবিক বিষয়ক কার্যালয় বলেছে, গত ৭ অক্টোবর থেকে অধিকৃত পশ্চিম তীরে বসতি স্থাপনকারীদের সহিংসতার দৈনিক হার দ্বিগুণেরও বেশি বেড়েছে। প্রতিদিন গড়ে সাতটি হামলা হয়েছে।

** ইসরায়েল ও লেবাননের হিজবুল্লাহ যোদ্ধাদের মধ্যে আন্তঃসীমান্ত লড়াই অব্যাহত রয়েছে।

** ইয়েমেনের হুথিরা ইসরায়েলকে লক্ষ্য করে একটি নতুন ড্রোন উৎক্ষেপণের দাবি করেছে।

বাংলাদেশ সময়: ০৮৩৭ ঘণ্টা, নভেম্বর ২, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।