ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

গাজায় ঢুকল ত্রাণবাহী ৩৩ ট্রাক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৯ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০২৩
গাজায় ঢুকল ত্রাণবাহী ৩৩ ট্রাক ছবি: সংগৃহীত

ত্রাণবাহী ৩০টিরও বেশি ট্রাক গাজায় প্রবেশ করেছে। এক সপ্তাহ আগে থেকে শুরু হওয়া ত্রাণ কার্যক্রমের পর প্রথমবারের মতো এত সংখ্যক ত্রাণবাহী ট্রাক যুদ্ধ-বিধ্বস্ত ফিলিস্তিনের ভূখণ্ডে প্রবেশ করল।

 

রোববার এসব ত্রাণবাহী ট্রাক গাজায় প্রবেশ করে।

জাতিসংঘের মানবিক সংস্থা জানিয়েছে, মিশরের রাফাহ সীমান্ত দিয়ে রোববার ৩৩টি ট্রাক পানি, খাদ্য ও চিকিৎসা সামগ্রী নিয়ে গাজায় প্রবেশ করেছে।

সোমবার ভোরে পাঠানো গাজার পরিস্থিতি সম্পর্কে জাতিসংঘের মানবিক সংস্থা বলেছে, ২১ অক্টোবরের পর এটিই গাজায় পাঠানো সবচেয়ে বড় ত্রাণের চালান। ২১ অক্টোবর সীমিত পরিসরে এ ত্রাণ কার্যক্রম শুরু হয়। যা ছিল প্রয়োজনের তুলনায় অত্যন্ত নগণ্য।

ওই সংস্থাটি আরও বলেছে, ফিলিস্তিনের ২৪ লাখ মানুষের সহায়তায় ১১৭টি ত্রাণবাহী ট্রাকের গাজায় প্রবেশের অনুমোদন রয়েছে। অবরোধের আগে প্রতিদিন প্রায় ৫০০ ত্রাণবাহী ট্রাক গাজায় প্রবেশ করতো।

ইসরায়েলি কর্মকর্তাদের মতে, গত ৭ অক্টোবর হামাস বন্দুকধারীরা সীমান্ত পেরিয়ে ১৪০০ জনকে হত্যার পর ২৩০ জনকে জিম্মি করে নিয়ে যায়। এ হামলার পর ইসরায়েল অবরোধ আরোপ করে এবং ব্যাপক বোমা হামলা চালায়।

হামাস-নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলের হামলায় শুরু থেকে এ পর্যন্ত ৮ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছে, যাদের অর্ধেক শিশু। হাজার হাজার ভবন ভূমিতে মিশে গেছে, মোট জনসংখ্যার অর্ধেকেরও বেশি মানুষ বাড়িঘর ছাড়া হয়েছে।

সূত্র: এনডিটিভি

বাংলাদেশ সময়: ১২১৯ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।