ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইসরায়েল-সৌদি সম্পর্কের অবনতি ঘটাতেই হামাসের হামলা: বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৬ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২৩
ইসরায়েল-সৌদি সম্পর্কের অবনতি ঘটাতেই হামাসের হামলা: বাইডেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন: ছবি সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, সৌদি আরবের সঙ্গে ইসরায়েলের কূটনৈতিক সম্পর্কের ব্যাঘাত ঘটাতেই ইসরায়েলের ওপর নজিরবিহীন হামলা চালিয়েছে হামাস।

শুক্রবার ওয়াশিংটনে এক অনুষ্ঠানে বক্তৃতাকালে বাইডেন বলেন, ইসরায়েল-সৌদি সম্পর্ক স্বাভাবিক করার প্রচেষ্টাকে ব্যাহত করার জন্য হামাস গত ৭ অক্টোবর হামলা চালিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ফিলিস্তিনের হামাস গোষ্ঠী জানতো সৌদি আরবের সঙ্গে ইসরায়েলের কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হতে যাচ্ছে। এছাড়া সৌদি আরব ইসরায়েলকে স্বীকৃতি দিতেও চেয়েছিল।

গত সপ্তাহে সিবিএসকে বাইডেন বলেন, সৌদি-ইসরায়েল সম্পর্ক স্বাভাবিককরণের সম্ভাবনা এখনও রয়েছে। কিন্তু সময় লাগবে। গত ৭ অক্টোবর হামাসের হামলা এবং পরবর্তীতে গাজা উপত্যকায় ইসরায়েলি বোমা হামলার পর ইসরায়েলের সঙ্গে আলোচনা স্থগিত করে সৌদি আরব।

এদিকে, ইসরায়েলি বিমান হামলায় কমপক্ষে ৪১৩৮ জন ফিলিস্তিনি নিহত হওয়ার পর গাজায় ফিলিস্তিনিদের ভাগ্য নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে রিয়াদ।

বাইডেন প্রশাসন মধ্যপ্রাচ্যে ওয়াশিংটনের সবচেয়ে শক্তিশালী দুই মিত্র ইসরায়েল ও সৌদি আরবের মধ্যে সম্পর্ক স্বাভাবিক করার জন্য জোর দিয়েছে। সম্প্রতি উভয় পক্ষের মধ্যে সম্পর্ক উষ্ণ হওয়ার লক্ষণ দেখা দিয়েছে।

সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান সেপ্টেম্বরে ফক্স নিউজকে বলেন, রিয়াদ-ইসরায়েল সম্পর্ক প্রতিদিন উন্নতি হচ্ছে। তবে ফিলিস্তিন সমস্যার সমাধান চুক্তিতে পৌঁছানোর জন্য গুরুত্বপূর্ণ।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু গত মাসে নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের আলোচনার ফাঁকে চুক্তির বিষয়ে বাইডেনকে অবহিত করেন।

সূত্র: আলজাজিরা

বাংলাদেশ সময়: ১৬০৬ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।