ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের চাপেও বাংলাদেশ স্বাধীন পররাষ্ট্রনীতি সমুন্নত রেখেছে: লাভরভ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০২৩
যুক্তরাষ্ট্রের চাপেও বাংলাদেশ স্বাধীন পররাষ্ট্রনীতি সমুন্নত রেখেছে: লাভরভ যৌথ প্রেস ব্রিফিংয়ে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: ঢাকায় সফররত রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র ও এর মিত্র দেশগুলোর চাপ সত্ত্বেও বাংলাদেশ তার স্বাধীন পররাষ্ট্রনীতি সমুন্নত রেখেছে।  

বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) রাতে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে যৌথ প্রেস ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

বাংলাদেশ ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক শেষে যৌথ প্রেস ব্রিফিংয়ের আয়োজন করা হয়। প্রেস ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ উপস্থিত ছিলেন।

লাভরভ বলেন, রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের সঙ্গে সমস্যা সমাধানে আলোচনা চলছে, এটি অব্যাহত থাকবে। তবে এখানে কিছু বহিরাগত পক্ষ খেলার চেষ্টা করছে। এতে হিতে বিপরীত হবে। এই সমস্যা সমাধানে জাতিসংঘসহ বিভিন্ন পক্ষ আলোচনা অব্যাহত রেখেছে।

এক প্রশ্নের উত্তরে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী যুক্তরাষ্ট্রের প্রতি ইঙ্গিত করে বলেন, আমরা যদি পরিস্থিতি বিবেচনা করি, তাহলে দেখব তাদের লক্ষ্য চীনকে প্রতিহত ও রাশিয়াকে একঘরে করে ফেলা, যা কার্যত ন্যাটোর সম্প্রসারণেরই অংশ।

প্রেস ব্রিফিংয়ে মোমেন বলেন, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ঢাকা সফরে আসায়, আমরা খুব আনন্দিত। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে রোহিঙ্গা ইস্যু, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, যুদ্ধের কারণে ব্যবসা-বাণিজ্যর অসুবিধা ইত্যাদি তুলে ধরেছি।  তবে রাশিয়ার পক্ষ থেকে বলা হয়েছে, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র যথা সময়ে শেষ হবে।

তিনি আরও বলেন, তারা আমাদের সঙ্গে একমত যে, রোহিঙ্গাদের নিজ দেশে ফিরে যাওয়া উচিত। এ বিষয়ে আমরা তাদের সহায়তা চেয়েছি। আমরা দুই দেশের ব্যবসা-বাণিজ্য বাড়ানোর জন্য বলেছি, আমাদের দেশে অনেক সুযোগ আছে। তারা বলেছে, তাদের দেশ থেকে আমরা এলএনজি আনতে পারি। আমরা শুল্কমুক্ত পণ্যের বিষয়েও আলোচনা করেছি। এ ছাড়া ইউক্রেন যুদ্ধ নিয়েও কথা বলেছি। আমরা বলেছি আমরা যুদ্ধ চাই না, আমরা আলাপ-আলোচনা চাই। আমরা তাদের সে বিষয়ে আমাদের অবস্থান জানিয়েছি।

এর আগে সন্ধ্যা সোয়া ৭টায়  রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে উভয়পক্ষের বৈঠক শুরু হয়। বৈঠকে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। আর রাশিয়ার পক্ষে নেতৃত্ব দেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। বৈঠকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, রাশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কামরুল আহসান উপস্থিত ছিলেন।

বৃহস্পতিবার সন্ধ্যায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে রুশ পররাষ্ট্রমন্ত্রীকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। একই দিনে সন্ধ্যায় দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী বৈঠকে বসেন। শুক্রবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন রুশ পররাষ্ট্রমন্ত্রী।

আসিয়ান শীর্ষ সম্মেলন শেষে জাকার্তা থেকে ঢাকায় এসেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী। একদিন অবস্থানের পর তিনি ঢাকা থেকে দিল্লি যাবেন। গত বছরের নভেম্বরে ভারত মহাসাগরীয় দেশগুলোর সহযোগিতা জোট- আইওআরএর  মন্ত্রী পর্যায়ের বৈঠকে যোগ দেওয়ার কথা ছিল রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর। তবে হঠাৎ করেই সেই সফর বাতিল হয়ে যায়। পরে পুনরায় এই সফর নির্ধারিত হয়।

বাংলাদেশ সময়: ২১৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০২৩ 
টিআর/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ