ঢাকা, বৃহস্পতিবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইসরায়েলের সঙ্গে যোগাযোগের জেরে লিবিয়ায় সহিংস বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৮ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২৩
ইসরায়েলের সঙ্গে যোগাযোগের জেরে লিবিয়ায় সহিংস বিক্ষোভ

ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে অনানুষ্ঠানিক এক সাক্ষাতের কারণে লিবিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে বরখাস্ত করেছেন সেদেশের প্রধানমন্ত্রী। ফিলিস্তিনি অধিকারের কট্টর সমর্থক লিবিয়া কখনই ইসরায়েলকে স্বীকৃতি দেয়নি।

লিবিয়ার পররাষ্ট্রমন্ত্রী নাজলা আল-মাংগুশ ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী এলি কোয়েনের সঙ্গে দেখা করেছেন– এই খবর জানাজানি হওয়ার পর লিবিয়ায় সহিংস বিক্ষোভ শুরু হয়ে যায়। খবর বিবিসি।

রোমে এই বৈঠকের কথা প্রকাশ হওয়ার পর রাজধানী ত্রিপলিসহ লিবিয়ার বেশ কয়েকটি শহরে সহিংস বিক্ষোভ ছড়িয়ে পড়ে। ফিলিস্তিনি পতাকা হাতে বিক্ষুব্ধ লোকজন রাস্তায় প্রতিবন্ধকতা তৈরি করে এবং টায়ারে আগুন দেয়।

আরব ও সংখ্যাগরিষ্ঠ মুসলিম দেশগুলোর কাছ থেকে স্বীকৃতি পাওয়ার জন্য অনেকদিন ধরেই সচেষ্ট ইসরায়েল। সে কারণেই লিবিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পর উৎফুল্ল প্রতিক্রিয়া দেন ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী।

ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী বলেন, লিবিয়ার মন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ সম্পর্ক স্থাপনের পথে প্রথম এবং ঐতিহাসিক একটি পদেক্ষপ।

কিন্তু, লিবিয়ার প্রেসিডেন্ট পরিষদ– যেটি দেশের তিনটি প্রদেশেরই প্রতিনিধিত্ব করে– বলেছে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করা বেআইনি।

লিবিয়ার পার্লামেন্টের স্পিকারের অফিস থেকে বলা হয় পররাষ্ট্রমন্ত্রী মাংগুশ দেশদ্রোহিতা করেছেন। একইসঙ্গে প্রধানমন্ত্রী আব্দুল হামিদ বেইবা তার বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিয়েছেন।

ইসরায়েলি সরকারের পক্ষ থেকে লিবিয়ার মন্ত্রীর সাথে সাক্ষাতের খবর ঘোষণা অনেককেই বিস্মিত করেছে, কারণ কেউই কখনো ধারণাই করেনি যে লিবিয়ার মত চরম বৈরি দেশের সঙ্গে যোগাযোগেরও চেষ্টা করছে ইসরায়েল।

লিবিয়া আগাগোড়াই ফিলিস্তিনি অধিকারের কট্টর সমর্থক। বিশেষ করে গাদ্দাফির শাসনামলে লিবিয়া সবসময় ফিলিস্তিনিদের আন্দোলনে সর্বাত্মক সমর্থন ও সাহায্য দিয়ে গেছে। গাদ্দাফি লিবিয়া থেকে হাজার হাজার ইহুদিকে বিতাড়িত করেছিলেন। অনেক সিনাগগ ধ্বংস করে দেওয়া হয়েছিল।
 
বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।