ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

তাইওয়ানের ভাইস প্রেসিডেন্ট যুক্তরাষ্ট্রে যাওয়ায় চীনের নিন্দা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪২ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২৩
তাইওয়ানের ভাইস প্রেসিডেন্ট যুক্তরাষ্ট্রে যাওয়ায় চীনের নিন্দা

তাইওয়ানের ভাইস প্রেসিডেন্ট উইলিয়াম লাইয়ের যুক্তরাষ্ট্র যাওয়ার নিন্দা জানিয়েছে চীন। দেশটি বলছে যে, তিনি একজন বিচ্ছিন্নতাবাদী এবং সম্পূর্ণরূপে সমস্যা সৃষ্টিকারী।

বেইজিং সার্বভৌমত্ব রক্ষার জন্য দৃঢ় পদক্ষেপ নেবে।

আগামী জানুয়ারিতে প্রেসিডেন্ট নির্বাচনে লড়তে যাচ্ছেন লাই। শনিবার তিনি যুক্তরাষ্ট্রে পৌঁছান। তিনি প্যারাগুয়ের প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠানে অংশ নিতে যাওয়ার পথে যুক্তরাষ্ট্রে নেমেছেন।

গণতান্ত্রিকভাবে শাসিত তাইওয়ানকে চীন তার নিজস্ব অঞ্চল বলে দাবি করে। দেশটি বারবার লাইয়ের সফরের নিন্দা করেছে। আগামী বুধবার তাইপে ফেরার পথে সান ফ্রান্সিসকোতে আরেকবার যাত্রাবিরতি দেওয়ার কথা রয়েছে তার।

নিওইয়র্কে অবতরণের পর এক বিবৃতিতে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, তাইওয়ানের স্বাধীনতা বিচ্ছিন্নতাবাদীদের যুক্তরাষ্ট্রে যেকোনো ধরনের সফরের বিরোধিতা করে চীন।

মন্ত্রণালয় আরও বলছে, তাইওয়ান চীনের মূল স্বার্থের মূলে রয়েছে। তাইওয়ান প্রণালীতে বারবার উত্তেজনা বৃদ্ধির কারণ হলো তারা স্বাধীনতার জন্য যুক্তরাষ্ট্রের ওপর নির্ভরশীল হওয়ার চেষ্টা করা।

এটি বলছে, চীন এই পরিস্থিতি কাছ থেকে দেখছে। জাতীয় সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতা রক্ষার জন্য চীন দৃঢ় ও জোরালো পদক্ষেপ নেবে।

কয়েক মাস আগে তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনও যুক্তরাষ্ট্র সফরে গিয়েছিলেন। সে সময়ও ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছিল চীন।  

বাংলাদেশ সময়: ১৭৩৭ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।