ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

পাকিস্তানে লেফটেন্যান্ট জেনারেলসহ ৩ সেনা কর্মকর্তা বরখাস্ত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৫ ঘণ্টা, জুন ২৬, ২০২৩
পাকিস্তানে লেফটেন্যান্ট জেনারেলসহ ৩ সেনা কর্মকর্তা বরখাস্ত ছবি: সংগৃহীত

পাকিস্তানের সামরিক স্থাপনার নিরাপত্তা প্রদানে ব্যর্থতার অভিযোগে এক লেফটেন্যাট জেনারেলসহ তিন সেনা কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে।  

সোমবার (২৬ জুন) দেশটির সামরিক মুখপাত্র মেজর জেনারেল আহমেদ শরীফ এ তথ্য জানিয়েছেন।

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গত ৯ মে গ্রেপ্তার করা হয়। পরে এ ঘটনাকে কেন্দ্র করে সহিংস বিক্ষোভ দেশটিতে ছড়িয়ে পড়ে। এ সময় বিক্ষোভকারীরা দেশটির সামরিক স্থাপনায় হামলায় চালিয়ে ব্যাপক ক্ষতি করে।

দেশটির রাওয়ালপিন্ডিতে এক সংবাদ সম্মেলনে মেজর জেনারেল আহমেদ শরীফ বলেন, সামরিক বাহিনী তার প্রক্রিয়া সম্পন্ন করেছে। যারা গ্যারিসন এবং সামরিক স্থাপনার নিরাপত্তা ও সম্মান অক্ষুণ্ন রাখতে ব্যর্থ হয়েছে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক এ ব্যবস্থা নেওয়া হয়েছে।

চাকরিচ্যুতির পাশাপাশি তিনজন মেজর জেনারেল, সাতজন ব্রিগেডিয়ার পদমর্যাদার কর্মকর্তাসহ আরও ১৫ জন কর্মকর্তার বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে বলেও যোগ করেন তিনি।

শরীফ আরও বলেন, হামলায় জড়িত থাকার অভিযোগে ১০২ বিক্ষোভকারীর সামরিক আদালতে বিচার হচ্ছে। এরই মধ্যে বিষয়টি সেনা আইনের অধীনে প্রতিষ্ঠিত হয়েছে।

সহিংস ওই বিক্ষোভে অন্তত আটজন নিহত হয়। এছাড়া পুলিশসহ আরও ৩০০ জনের বেশি আহত হয়। ইমরান খানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ পার্টির হাজার হাজার কর্মী ও সমর্থককে হামলায় জড়িত থাকার অভিযোগে আটক করা হয়েছিল।

সূত্র: আনাদোলু এজেন্সি

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, জুন ২৬, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ