ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

রুশ দূতাবাসের নির্মাণকাজ বন্ধ করল অস্ট্রেলিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৬ ঘণ্টা, জুন ১৫, ২০২৩
রুশ দূতাবাসের নির্মাণকাজ বন্ধ করল অস্ট্রেলিয়া

আইন পাস করে রাশিয়ার নতুন দূতাবাস নির্মাণ নিষিদ্ধ ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। ক্যানবেরায় পার্লামেন্ট ভবনের কাছে এই দূতাবাস নির্মাণের কাজ চলছিল।

অস্ট্রেলিয়ার জানিয়েছে, পার্লামেন্ট ভবনের কাছে রাশিয়ার দূতাবাস থাকা নিরাপদ নয়।

বৃহস্পতিবার (১৫ জুন) অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্তনি আলবানিজ বলেছেন, পার্লামেন্ট ভবনের কাছে রাশিয়াকে দূতাবাস বানানোর জন্য যে জমি লিজে দেওয়া হয়েছিল, তা বাতিল করা হয়েছে। নিরাপত্তা বাহিনীর তথ্যের ভিত্তিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি বলেন, পার্লামেন্টে পেশ করার দুই ঘণ্টার মধ্যেই দুটি কক্ষেই আইনটি পাস হয়।

স্থানীয় ক্যানবেরা কর্তৃপক্ষ এর আগে লিজ বাতিল করেছিল। তাদের যুক্তি ছিল, ২০০৮-এ জমি লিজে দেওয়া হয়েছিল। কিন্তু দীর্ঘদিন ধরে রাশিয়া তা ফেলে রাখে। শর্ত ছিল রাশিয়া তিন বছরের মধ্যে দূতাবাস নির্মাণের কাজ শেষ করবে।

আলবানিজ জানিয়েছেন, সেখানে রাশিয়ার কূটনীতিকরা কাজ শুরু করলে অসুবিধা হতো। দেশের নিরাপত্তার স্বার্থে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি জানিয়েছেন, নিরাপত্তা এজেন্সিগুলো সরকারের কাছে স্পষ্ট বার্তা দিয়েছে। পার্লামেন্টের এত কাছে রাশিয়ার দূতাবাস থাকাটা একেবারেই কাঙ্খিত নয়। তা নিরাপত্তার ক্ষেত্রে বড় ঝুঁকি।

বাংলাদেশ সময়: ১১২৪ ঘণ্টা, জুন ১৫, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।