ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেনের বিভিন্ন শহরে বিস্ফোরণ, বিশেষ ট্রাইব্যুনালের আহ্বান জেলেনস্কির

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৩ ঘণ্টা, মে ৪, ২০২৩
ইউক্রেনের বিভিন্ন শহরে বিস্ফোরণ, বিশেষ ট্রাইব্যুনালের আহ্বান জেলেনস্কির

রাজধানী কিয়েভসহ ইউক্রেনের বেশ কয়েকটি শহর বিকট বিস্ফোরণের শব্দ পাওয়া গেছে। বৃহস্পতিবার (৪ মে) স্থানীয় সময় সকালে এসব বিস্ফোরণে শব্দ পাওয়া যায়।

আল জাজিরা জানিয়েছে, কিয়েভ, জাপোরিজ্জিয়া ও ওডেসা অঞ্চলে বিকট বিস্ফোরণের শব্দ পেয়েছে স্থানীয়রা। এসব ঘটনার নেপথ্যে রাশিয়া ওতপ্রোতভাবে জড়িত বলে দাবি ইউক্রেনীয় কর্তৃপক্ষের।

এদিকে, দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি একটি বিশেষ ট্রাইব্যুনালের আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, রাশিয়াকে তার ‘আগ্রাসন অপরাধের’ জন্য জবাবদিহি করতে একটি বিশেষ ট্রাইব্যুনাল তৈরি করতে হবে। এ অপরাধের দায় থাকতে হবে। এবং এটি শুধুমাত্র ট্রাইব্যুনাল দ্বারা প্রয়োগ করা যেতে পারে।

আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) কূটনীতিক ও কর্মকর্তাদের প্রতি এ আহ্বান জানিয়েছেন তিনি।

খবরে বলা হয়েছে, ক্রেমলিনে ড্রোন হামলায় ইউক্রেনকে দায়ী করে প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়েছিল রাশিয়া। বৃহস্পতিবার ইউক্রেনে যেসব বিস্ফোরণের শব্দ পাওয়া গেছে, সেগুলো ঘটেছে রাশিয়ার হুমকির পরপর। সম্প্রতি ক্রেমলিনের দুটি জ্বালানি ডিপোয় ড্রোন হামলার জন্যও কিয়েভকে দায়ী করেছে মস্কো।

এসব অভিযোগের দায় অস্বীকার করেছেন জেলেনস্কি। তিনি বলেন, আমরা মস্কো অথবা পুতিনের ওপর কোনো হামলা করিনি। প্রতিরক্ষার স্বার্থে নিজ ভূখণ্ডে আমরা যুদ্ধ করছি।

জেলেনস্কি আরও বলেন, শুধুমাত্র একটি রুশ অপরাধ ঘটে যাওয়া কর্মকাণ্ডগুলো পরিচালনা করেছে। এটি আগ্রাসনের অপরাধ, মন্দের শুরু, প্রাথমিক অপরাধ। এসব অপরাধের জন্য দায়ী থাকা উচিত, যে কারণেই আমরা ট্রাইব্যুনাল গঠনের উপর জোর দিচ্ছি।

জেলেনস্কি ঘোষণা দেওয়ার আগে গত কয়েক মাস ধরে কিয়েভ মস্কোর বিচার দাবি করে বিশেষ ট্রাইব্যুনাল গঠনে জোর দিয়ে আসছিল।

গতকাল বুধবার (৩ মে) ঝটিকা সফরে নেদারল্যান্ডসের হেগ ভ্রমণ করে জেলেনস্কি বলেছিলেন, তিনি আন্তর্জাতিক অপরাধ আদালতের সঙ্গে যুদ্ধাপরাধের বিষয়ে আলোচনা করবেন। সেই ধারাবাহিকতায় বিশেষ ট্রাইব্যুনালের আহ্বান জানালেন ইউক্রেনের প্রেসিডেন্ট।

এদিকে আবার আইসিসিতে দেওয়া জেলেনস্কির ভাষ্যগুলো ‘বাজে’ বলে মন্তব্য করেছেন রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা। সংবাদ সংস্থা তাস জানিয়েছে, পারমাণবিক বোমা সম্পর্কে আইসিসিতে বাজে কথা বলেছেন জেলেনস্কি। এমন দাবি জাখারোভার। তিনি আরও বলেন, জেলেনস্কি বলেছেন, চলমান যুদ্ধ পৃথিবীর শেষ ঘটাবে! তাই তারা এর প্রতিক্রিয়া জানাচ্ছেন। তিনি একজন মাদকাসক্ত এবং পারমাণবিক বোমা সম্পর্কে বিভ্রান্ত।

দুই দেশের দুই নেতার পাল্টাপাল্টি মন্তব্যের মধ্যে মস্কোকে চলমান উত্তেজনা নিয়ে সতর্ক করেছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্র নীতি প্রধান। জোসেপ বোরেল ইউক্রেনে ‘যুদ্ধ বাড়াতে’ কথিত ড্রোন হামলা ব্যবহার বিরুদ্ধে এ সতর্কতা জানালেন।

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ইইউ মন্ত্রীদের বৈঠকে যোগ দেওয়ার আগে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন বোরেল। এ সময় তিনি বলেন, আমরা রাশিয়াকে যুদ্ধ বজায় রাখতে কথিত হামলাটিকে অজুহাত হিসেবে ব্যবহার না করতে আহ্বান জানাচ্ছি। এসব অবস্থা আমাদের উদ্বিগ্ন করে।

বাংলাদেশ সময়: ১৯৫৩ ঘণ্টা, মে ৪, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।